সব শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের নির্দেশ

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৭ ২০২০, ১৮:২৮
  • 717 বার পঠিত
সব শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের নির্দেশ
সংবাদটি শেয়ার করুন....

মাদরাসাসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশ দিয়েছে সরকার। সম্প্রতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুষ্ঠিত এক সভার সিদ্ধান্ত অনুযায়ী এ নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা অধিদপ্তর ও প্রতিষ্ঠানগুলোকে দেবে। শিক্ষামন্ত্রণালয় থেকে ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা বোর্ডকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে।গত ৫ জানুয়ারি শিল্পকলা একাডেমি অনুষ্ঠিত এক আন্ত:মন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায়, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোতে যথানিয়মে ও সঠিক মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উদযাপন এবং যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে মাদরাসাসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান যাতে কর্মসূচি প্রণয়ন পূর্বক দিবসটি উদযাপনের ব্যবস্থাগ্রহণ করে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে বলেও সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইংলিশ মিডিয়াম স্কুল ও মাদরাসাগুলোতে যাতে দিবসটি যথাযথভাবে উদযাপন করা হয়, সে বিষয়ে বিশেষভাবে তত্ত্বাবধায়ন করতে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলেও সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়। মন্ত্রণালয় সূত্র আরও জানায়, সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়নে ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষাবোর্ডকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
দাম কমল এলপি গ্যাসেরনেপালকে উড়িয়ে টানা চতুর্থবার চ্যাম্পিয়ন বাংঅফিস সময় ৯টা-৫টা হচ্ছেনিখোঁজ হওয়া এমপি আনারের লাশ পাওয়া যায়নি: ভারখণ্ডবিখণ্ড করা হয় এমপি আজিমের লাশ, মিলেছে চাঞ*সুপার বোর্ডের স্টিকার নকল করার দায়ে ১ জন গ্রবিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য কীর্রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধআগামীতে কোনো প্রকল্পে ‘শেখ হাসিনা’ নাম না রাববি শিক্ষার্থীরা একদিন সারা দেশের নেতৃত্ব দেনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় আজিজ মোহাম্মদসারা বিশ্বে এমআর-৯, মুক্তি পাবে চীনেওভোলায় মেঘনার চরের দখল নিয়ে সংঘর্ষ ও গুলিবর্ষধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে: সিইসিফিলিস্তিনিদের দুর্দশা কমাতে দরকার মুসলিম দে
%d