৪০ বছর আগেই করোনাভাইরাস তৈরি করেছে চীন!

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ২১ ২০২০, ১১:২৫
  • 81 বার পঠিত
৪০ বছর আগেই করোনাভাইরাস তৈরি করেছে চীন!

অনলাইন ডেস্ক।। চীনের মূল ভূখণ্ডে করোনাভাইরাসে দুই হাজার ২৪৫ জনের মৃত্যু হয়েছে। শুধুমাত্র হুবেই প্রদেশেই একদিনে আরও ১১৫ জন মারা গেছে। অপরদিকে জাপানে তিনজন, হংকংয়ে দুইজন, ইরানে দুইজন, তাইওয়ানে একজন, ফিলিপাইনে একজন, ফ্রান্সে একজন ও দক্ষিণ কোরিয়ায় একজন করে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।

গত ৩১ ডিসেম্বর হুবেই প্রদেশের উহান শহরেই প্রথমবারের মতো এই ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা যায়। উহানের একটি বাজার থেকেই প্রথম করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হয়।

অনেক বিশেষজ্ঞের দাবি এই ভাইরাস চীনারাই তৈরি করেছে। সম্প্রতি সামাজিক মাধ্যমের একটি পোস্টকে কেন্দ্র করে এই ধারণা আরও প্রকোট হতে শুরু করেছে। মূলত ৪০ বছর আগের একটি উপন্যাসকে কেন্দ্র করেই এই ভাইরাস নিয়ে গুঞ্জন উঠেছে। ওই উপন্যাসে একটি ভাইরাসের নাম দেওয়া হয়েছে উহান-৪০০।

ওই থ্রিলার উপন্যাসটির নাম আইস অব ডার্কনেস। ১৯৮১ সালের ওই উপন্যাসে উহান-৪০০ নামে একটি ভাইরাসের কথা বলা হয়েছে। সেখানে বলা হয়েছে, চীনে ভাইরাসটি বায়োলজিক্যাল যুদ্ধের গবেষণাগারে প্রস্তুত করা হচ্ছে। এ ধরনের যুদ্ধে ভাইরাস প্রয়োগ করে একটি দেশকে নিশ্চিহ্ন করে দেয়া হয়। এতে কোনও ধরনের আগ্নেয়াস্ত্র বা পারমাণবিক অস্ত্রের প্রয়োজন হয় না।

টুইটারে এক ব্যক্তি প্রথম এই উপন্যাসের একটি অংশ পোস্ট করেন। এরপরেই ওই পোস্ট ভাইরাল হয়ে যায়। এদিকে, ভারতের কংগ্রেস নেতা মণীশ তিওয়ারিও ওই পোস্ট টুইটারে শেয়ার করে লিখেছেন, করোনাভাইরাস কি চীনের তৈরি করা বায়োলজিক্যাল অস্ত্র? এই বইটি ১৯৮১ সালে প্রকাশিত হয়েছিল।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
পায়রা বন্দরে ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের কলাপাড়ায় বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে এক শির্গলাচিপায় কাঁকড়া চাষে সফল চাষিরাগলাচিপায় সুশীলন এমার্জেন্সি নিউট্রিশন প্রকপটুয়াখালীতে পাঁচটি মাদক মামলার ওয়ারেন্ট’র আকুয়াকাটায় ক্রমশই বাড়ছে অপরাধমূলক কর্মকান্ডমনপুরা সংরক্ষিত বন উজাড় করে চলছে সেন্টারিং এপাথরঘাটায় ঘরের পাটাতন ভেঙে ফুটফুটে এক শিশুর তালতলীতে ছাত্রদলের ১১ নেতার পদত্যাগবরিশাল থেকে প্লাজমা দিতে ঢাকায় গেলেন ২১ পুলিপ্রধানমন্ত্রীর দেয়া ৪টি হাইফ্লো ন্যাজাল ক্যবরিশাল নগরীতে রিক্সা-ভ্যান শ্রমিকদের ৭ দাবীতবরিশালে পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে হামলা ও ছিনলছিটিতে ছাত্রদলের আহ্বায়ক কমিটিকে অবা‌ঞ্ছসালমান শাহ’র ৪৯তম জন্মদিন আজ
%d bloggers like this: