‘জয় বাংলা’ জাতীয় শ্লোগান: হাইকোর্ট

  • আপডেট টাইম : মার্চ ১০ ২০২০, ১৬:১১
  • 48 বার পঠিত
‘জয় বাংলা’ জাতীয় শ্লোগান: হাইকোর্ট

জয় বাংলাকে বাংলাদেশের জাতীয় শ্লোগান হিসেবে ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার এ বিষয়ে জারি করা রুলের নিষ্পত্তি করে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।
এর ফলে রাষ্ট্রীয় সব গুরুত্বপূর্ণ ব্যক্তির ভাষণ ও বক্তৃতায় জয় বাংলা শ্লোগান দিতে হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাসেম্বলি শেষে জয় বাংলা শ্লোগান দিতে হবে। আদেশে তিন মাসের মধ্যে রায় বাস্তবায়ন করে প্রতিবেদন দিতেও নির্দেশ দেয়া হয়েছে।
এখন থেকে সব রাষ্ট্রীয় অনুষ্ঠানে এবং শিক্ষা প্রতিষ্ঠানে সমাবেশের (অ্যাসেম্বলির) পর জয়বাংলা বলতে হবে।
২০১৭ সালে জয় বাংলা-কে কেন জাতীয় শ্লোগান ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও শিক্ষা সচিবকে রুলের জবাব দিতে হলা হয়।
বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ থেকে এ রুল জারি করা হয়।
এর আগে আইনজীবী ড. বশির আহমেদ জয় বাংলাকে জাতীয় শ্লোগান ঘোষণার নির্দেশনা চেয়ে রিট করেন। আদালতে রিটের পক্ষে শুনানিও করেন তিনি।রিটের শুনানি নিয়ে আজ আদালত এ রায় দিলেন।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
কাউ‌নিয়ায় ১৪ বছ‌রের কি‌শো‌রের ঘুসিতে প্রাণ চ্যালেঞ্জিং কাজের অধিকারী ডিবি হোক মানুষের আপটুয়াখালী পৌরসভার সাবেক মেয়রের শত কোটি টাকা অপহৃত স্কুলছাত্রীকে উদ্ধার করতে যাওয়া পুলিশপ্রথম স্ত্রীর মামলায় পিরোজপুর ছাত্রদলের সম্বাবা মা বে‌শি ভালবা‌সে তাই ৪ বছ‌রের ছোট বোনবরিশালে স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদন্ডস্বর্ণের ভরির ৭৪ হাজার ৮ টাকাকলাপাড়ায় মহিপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেকুয়াকাটায় হোটেল মোটেল মালিক কর্মচারীদের নিয়মেয়র সাদিকআব্দুল্লাহকে ফুলেল শুভেচ্ছাচ্যালেঞ্জিং কাজের অধিকারী ডিবি হোক মানুষের আবিদেশি কোম্পানি দিয়ে ভোলার গ্যাস উত্তোলনের প‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ ন৩ কোটি টাকায় নির্মিত আশ্রয়কেন্দ্র নদীগর্ভে
%d bloggers like this: