বরিশালে করোনা মোকাবেলায় শেবাচিম পেলো এক হাজার পিপিই

  • আপডেট টাইম : মার্চ ২৭ ২০২০, ১৮:৪৮
  • 778 বার পঠিত
বরিশালে করোনা মোকাবেলায় শেবাচিম পেলো এক হাজার পিপিই
সংবাদটি শেয়ার করুন....

শামীম আহমেদ ॥ করোনাভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমন ও প্রার্দুভাব প্রতিরোধের জন্য দক্ষিণাঞ্চলের সর্ববহত চিকিৎসা সেবা কেন্দ্র বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের (শেবাচিম) জন্য এই প্রথমবার অত্যাবশ্যকীয় উপকরণ সামগ্রী বরাদ্দ দেয়া হয়েছে।
শুক্রবার সকালে শেবাচিমের পরিচালক ডাঃ মোঃ বাকির হোসেন তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, আমাদের হাসপাতালের জন্য যে উপকরণ সামগ্রী বরাদ্দ হয়েছে তার চিঠি আমরা হাতে পেয়েছি। কেন্দ্রীয় ঔষাধাগার (তেঁজগাও) থেকে তা গ্রহণের অপেক্ষা। তিনি আরও বলেন, হাসপাতালের চিকিৎসকদের জন্য এক হাজার ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম পিপিই সহ প্রয়োজনীয় সামগ্রী বরাদ্দ দেয়া হয়েছে।
সূত্রমতে, এতোদিন কোন ধরনের সুরক্ষা ছাড়াই করোনা ঝুঁকির মধ্যদিয়ে চিকিৎসা সেবা দিয়ে আসছেন চিকিৎসকেরা। সুরক্ষা ছাড়া চিকিৎসা থেকে বিরতি নেবারও হুমকি দিয়েছিলেন কেউ কেউ। এরইমধ্যে চিকিৎসকদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম পিপিইসহ প্রয়োজনীয় সামগ্রী বরাদ্দ হওয়ায় খুশি শেবাচিমের চিকিৎসকেরা।
অপরদিকে করোনা মোকাবেলার জন্য জেলার নয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে নামেমাত্র সরঞ্জামাদি প্রদান করা হয়েছে। নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, গত ২৩ মার্চ প্রতিটি হাসপাতালের জন্য ২৭পিস মাস্ক, ১২পিস গাউন, ৫৪পিস গ্লাপস্, ১২ জোরা ফুড কাভার, ১২পিস ক্যাপ, ১২পিস সার্জিক্যাল মাস্ক ও ১২টি গগজ প্রদান করা হয়েছে। যা চাহিদার তুলনায় খুবই কম। খোঁজনিয়ে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ব্যতিত অন্যকোন ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র কিংবা কমিউনিটি ক্লিনিকের জন্য কোন সরঞ্জামাদি বরাদ্দ দেয়া হয়নি। ফলে নিজস্ব অর্থায়নে মাস্ক ও গ্লাপস্ ক্রয় করে ওইসব স্বাস্থ্য কেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিকের স্টাফরা চরম ঝুঁকি নিয়ে তাদের দায়িত্ব পালন করছেন।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য কীর্রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধআগামীতে কোনো প্রকল্পে ‘শেখ হাসিনা’ নাম না রাববি শিক্ষার্থীরা একদিন সারা দেশের নেতৃত্ব দেনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় আজিজ মোহাম্মদসারা বিশ্বে এমআর-৯, মুক্তি পাবে চীনেওভোলায় মেঘনার চরের দখল নিয়ে সংঘর্ষ ও গুলিবর্ষধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে: সিইসিফিলিস্তিনিদের দুর্দশা কমাতে দরকার মুসলিম দেছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কউত্তাল নথুল্লাবাদআনারস ও মটর সাইকেল প্রার্থীর সমর্থকদের সংঘর্
%d