জনগণের পাশে নেই জনপ্রতিনিধিরা

  • আপডেট টাইম : মার্চ ২৯ ২০২০, ১৮:১০
  • 93 বার পঠিত
জনগণের পাশে নেই জনপ্রতিনিধিরা

জিয়া শাহীন ॥ জনগনের সেবা করার শপথ নিয়ে যে জন প্রতিনিধিরা ক্ষমতায় আছেন, এই মহা দুর্যোগে তাদের টিকিটির দেখা পাচ্ছে না জনগন। কাজ নেই, ঘরে বন্দি, খাবার নেই, ঔষধ নেই, চিকিৎসা সরাঞ্জম নেই, হাসপাতালে ডাক্তার নেই। এতসব নেই এর সুরাহা চাইতে জন প্রতিনিধিদের দরজায় গিয়ে দেখা যাচ্ছে বড়সড় তালা। চরম বিপাকে পড়া মানুষগুলো এখন জনপ্রতিনিধিদের দেখা না পেয়ে চরম হতাস হয়ে পড়ছে। এভাবে জনগনকে বিপদে রেখে নিজেদের প্রান বাঁচাতে আত্মগোপনে থাকা জনপ্রতিনিধিদের নিয়ে তীব্র ক্ষোভ ঝেড়েছেন অনেকেই। স্থানীয় পত্রিকা, অন লাইনে সাধারণ মানুষের পাশে দাড়াবার জন্য আকুতি জানালেও তাতে সাড়া দেননি কেউ।
সরকার করোনা ভাইরাস সম্পর্কে সচেতন হবার পরপরই অফিস আদালত, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। বন্ধ করে দেয়া হয় দরিদ্র মানুষের একমাত্র জীবিকা আহরণের পথটুকুও। তবে জনগনের স্বাস্থ্য বিবেচনায় এ দুর্ভোগ সবাই মেনে নিয়েছে। আর সরকারও দরিদ্র মানুশের পাশে দাড়াবার অঙ্গিকার করেছে। কিন্তু এই ছিন্নমুল মানুষের পাশে সরকারের পক্ষ হয়ে যাদের দাড়াবার কথা সেই জনপ্রতিনিধরাই উধাও হয়ে গেছে। তাদের পক্ষে প্রথম ২/১দিন কিছু নেতাকর্মী সচেতনতার নাম দিয়ে লিফলেট ও মাস্ক বিতরণ করলেও এখন তারাও ঘরে উঠে গেছেন।
প্রায় দু সপ্তাহ হতে চলল, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়রের কোন দেখা নেই। নগরপিতা সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর বাসভবনেও নেই কোন ভিড়। গেট বন্ধ। জানা গেছে তিনি এখন এই বাসায় থাকছেন না। তিনি যে কোথায় আছেন তা কেউ বলতে পারছেন না। তার দিক নির্দেশনা না পেয়ে ওয়র্ডি কাউন্সিলররাও হাত পা গুটিয়ে বসে আছেন। ৩০টি ওয়ার্ডের মধ্যে মাত্র ৩টি ৭নং, ১৮নং ও ২১ নং ওয়ার্ডের কাউন্সিলর নামমাত্র মাস্ক আর সাবান বিলিয়েছেন। বাকি ২৭টি ওয়ার্ডের কোন সংবাদ নেই। এরা চেয়ে আছেন রেশন বা খাদ্য সামগ্রির দিকে। মেয়রের এই অর্ন্তধান নানা প্রশ্নের জন্ম দিচ্ছে। স্থানীয় পত্রিকা , অনলাইনেও মেয়রকে জনগনের পাশে দাড়াবার জন্য আহবান জানানো হয়েছে। কিন্তু তাতেও সাড়া মিলছে না। শুধু মেয়র নয়, বরিশালের ৬টি সংসদীয় আসনে নির্বাচিত এমপিদেরও একই অবস্থা। যদিও এর মাঝে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম কয়েকবার এসে জনগনের মাঝে কিছু মাস্ক ও হ্যান্ডরাইজার বিলি করেছেন। মেহেন্দিগঞ্জের এমপি (বরিশাল-০৪) পঙ্কজ নাথ ১০/১২দিন আগে একবার এলাকায় এসেছিলেন। তারপর থেকে তিনি এলাকায় নেই। বরিশাল-৩ আসনের এমপি গোলাম কিবনিয়া টিপু এখন পর্যন্ত এলাকায়ই আসেননি। একই অবস্থা বরিশাল ১. ২.৬ আসনের এমপিদের। তারা কোথায় আছেন সাধারণ মানুষ তা জানে না।
শুধু বরিশাল নয়, পটুয়াখালীর সব কটি আসনের এমপি এখন এলাকায় নেই বললেই চলে। করোনা আতঙ্ক শুরু হবার পর গলাচিপা আসনের এমপি এস এম শাহজাদার চেহারা কেউ দেখেননি। শুধু শাহজাদা কেন, কয়েক সপ্তাহ ধরে এলাকায় কেউ খুজে পাচ্ছেন না সদর এলাকার এমপি এ্যাড.শাহজাহান মিয়াকে। কলাপাড়ার এমপি মহিবুল আলমের চেহারা দেখা যায়নি তিন সপ্তাহের উপরে। এরা সবাই ঢাকায় তাদের সুরক্ষিত বাড়িতে রয়েছেন বলে জানা গেছে।
ভোলার চারজন ক্ষমতাধর এমপিও এলাকায় নেই। তোফায়েল আহমেদ ঢাকায় নিজ বাড়িতে নিজেকে অবরুদ্ধ করে রেখছেন বলে জানা গেছে। সেখানে কেউ প্রবেশ করতে পারছেন না। নুরন্নবি চৌধুরী শাওন, আলী আজম মুকুল এমনকি দানবীর খ্যাত আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবও এখন এলাকায় নেই। সাধারণ মানুষের পাশে যাদের দাড়াবার কথা তারা সবাই অঘোষিত কোয়ারেন্টাইনে আছেন। তবে কে কোথায় আছেন সেটাই রহস্যজনক।
বরিশালে এই মুহুর্তে বিপদকে অগ্রাহ্য করে সাধারণ মানুশের পাশে রয়েছেন বাসদ নেত্রী ডা: মনিষা চক্রবর্তী। তিনি গরীবদের ঘরে ঘরে যাচ্ছেন সামান্য যা পাচ্ছেন তা নিয়ে। তিনি অত্যন্ত ক্ষোভের সাথে জানান, বরিশালে এই মুহুর্তে সাধারণ মানুষের পাশে যাদের দাড়ানোর কথা সেই জন প্র‌তি‌নি‌ধিরাইএখন অন্তরালে । বরিশাল বিভাগে করোনা পরীক্ষাগার নেই, নেই কোন কিট, সে ব্যাপারে একজন এমপিও কথা বলছেন না দাবি করে তিনি ক্ষোভ  প্রকাশ করেন। কয়েকদিন জেলা বিএনপির নেতাদের দেখা গেছে মাস্ক বিলি করতে। তবে বিএনপির দখিনের ক্ষমতাধর নেতা মজিবর রহমার সরোয়ারও দু সপ্তাহর বেশি ঢাকায় অবস্থান করছেন। এলাকায় আসেননি। জেলা আওয়ামীগ’র কিছু নেতা কর্মীও স্ব উদ্যোগে লিফলেট বিতরণ করেছেন। কিন্তু ত্রান, ঔষধ নিয়ে মানুষের পাশে যাদের দাড়াবার কথা তারই লাপাত্তা।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
পায়রা বন্দরে ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের কলাপাড়ায় বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে এক শির্গলাচিপায় কাঁকড়া চাষে সফল চাষিরাগলাচিপায় সুশীলন এমার্জেন্সি নিউট্রিশন প্রকপটুয়াখালীতে পাঁচটি মাদক মামলার ওয়ারেন্ট’র আকুয়াকাটায় ক্রমশই বাড়ছে অপরাধমূলক কর্মকান্ডমনপুরা সংরক্ষিত বন উজাড় করে চলছে সেন্টারিং এপাথরঘাটায় ঘরের পাটাতন ভেঙে ফুটফুটে এক শিশুর তালতলীতে ছাত্রদলের ১১ নেতার পদত্যাগবরিশাল থেকে প্লাজমা দিতে ঢাকায় গেলেন ২১ পুলিপ্রধানমন্ত্রীর দেয়া ৪টি হাইফ্লো ন্যাজাল ক্যবরিশাল নগরীতে রিক্সা-ভ্যান শ্রমিকদের ৭ দাবীতবরিশালে পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে হামলা ও ছিনলছিটিতে ছাত্রদলের আহ্বায়ক কমিটিকে অবা‌ঞ্ছসালমান শাহ’র ৪৯তম জন্মদিন আজ
%d bloggers like this: