এবার ব‌রিশা‌লেই হ‌বে ক‌রোনা পরীক্ষা

  • আপডেট টাইম : মার্চ ৩০ ২০২০, ১৭:২১
  • 711 বার পঠিত
এবার ব‌রিশা‌লেই  হ‌বে ক‌রোনা পরীক্ষা
সংবাদটি শেয়ার করুন....

‌শেষ পর্যন্ত ব‌রিশাল শেবা‌চিম হাসপাতা‌লে ক‌রোনা পরীক্ষার মে‌শিনপত্র পৌ‌ছে‌ছে। তীব্র সমালোচনার মূ‌খে এসব মে‌শিন সব শে‌ষে ব‌রিশাল বিভা‌গের রো‌গি‌দের জন্য প্রেরণ করা হল।

সোমবার করোনা ভাইরাস শনাক্তসহ বিভিন্ন জটিল রোগীর নমুনা পরীক্ষার জন্য পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবামেকে) হাসপাতালে এসে পৌঁছেছে।

কলেজের একাডেমিক ভবনের দ্বিতীয় তলার মাইক্রোবায়োলজি বিভাগে পিসিআর মেশিনটি স্থাপন করা হবে। মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ অসীত ভূষণ দাস জানান, পিসিআর মেশিনসহ এটির সাথে থাকা যাবতীয় সরঞ্জাম আজ সকালে কলেজে এসে পৌছেছে।

আগামীকাল প্রকৌশলীরা আসবেন, তাদের সাথেও বাকি থাকা কিছু যন্ত্রাংশ নিয়ে আসা হবে। প্রকৌলশীদের নির্দেশনা অনুযায়ী যে কক্ষে যন্ত্রটি বসানো হবে, সেই কক্ষ প্রস্তুত করা হবে। যদিও কলেজের পক্ষ থেকে এবং গণপূর্ত বিভাগের সহায়তায় এরইমধ্যে কক্ষটির বাহ্যিক প্রস্তুতের কাজ শুরু করা হয়েছে। তবে যন্ত্রাংশ চালু করার কাজে আসা প্রকৌশলীদের কাছ থেকে পরামর্শ নিতে হবে, কারণ এখানে নিরাপত্তা জনিত কিছু বিষয় রয়েছে।

সবকিছু সঠিকভাবে শেষ হলে দ্রুতই করোনা ভাইরাস শনাক্তকরণের পরীক্ষা-নিরিক্ষার কাজ এখানে শুরু করা হবে বলে জানিয়ে তিনি বলেন, আমাদের এখানে চিকিৎসক থেকে শুরু করে জনবলের সংকট রয়েছে। আর মেশিনটি রক্ষনাবেক্ষনের জন্য প্রশিক্ষিত জনবলের প্রয়োজন।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
নিখোঁজ হওয়া এমপি আনারের লাশ পাওয়া যায়নি: ভারখণ্ডবিখণ্ড করা হয় এমপি আজিমের লাশ, মিলেছে চাঞ*সুপার বোর্ডের স্টিকার নকল করার দায়ে ১ জন গ্রবিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য কীর্রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধআগামীতে কোনো প্রকল্পে ‘শেখ হাসিনা’ নাম না রাববি শিক্ষার্থীরা একদিন সারা দেশের নেতৃত্ব দেনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় আজিজ মোহাম্মদসারা বিশ্বে এমআর-৯, মুক্তি পাবে চীনেওভোলায় মেঘনার চরের দখল নিয়ে সংঘর্ষ ও গুলিবর্ষধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে: সিইসিফিলিস্তিনিদের দুর্দশা কমাতে দরকার মুসলিম দেছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে
%d