কাশি সমস্যায় যা খাবেন না

  • আপডেট টাইম : এপ্রিল ০১ ২০২০, ১৪:১৪
  • 28 বার পঠিত
কাশি সমস্যায় যা খাবেন না

ব্রঙ্কোডায়ালেটর খাচ্ছেন। কাশি কমছে না। রাত-বিরেতে শুকনো কাশির দমকে ঘুমের দফারফা। কাশির কারণ যদি ঠান্ডা লাগা বা দূষণ হয়, তা হলে শুধু সিরাপে কাজ হবে না, কাশি হলে কিছু খাবারেও লাগাম দিতে হবে। শুধু মধু, আদা খেলেই কাশির দমক থামবে না। এ জন্য যেসব খাবার খাওয়ায় লাগাম টানতে হবে তা হলোÑ

দুধ : কাশি হলে অনেকেই বলেন, গরম দুধ খেতে। এতে গলায় আরাম হয় ঠিকই, একই সঙ্গে দুধ ফুসফুস ও গলায় মিউকাস উৎপাদন বাড়িয়ে দেয়। কাশি হলে তাই দুধ এড়িয়ে চলাই ভালো।

পানিস্বল্পতা : কাশি হলে গলা শুকনো রাখা একেবারে ঠিক নয়। তরল খাবার, যেমন- স্যুপ খেতে পারেন।

প্রক্রিয়াজাত খাবার : ব্রেড, পাস্তা, বেকড খাবার, চিপস বা সুগারি ডেসার্ট খেলে কাশি বাড়ে। এর বদলে শাকসবজি ও পুষ্টিকর খাবারে মন দিন। ভিটামিন-সি জাতীয় খাবার এ সময় বেশি বেশি খেলে কাশির দমক বন্ধ হয়ে যাবে।
ভাজাভুজি : কাশি হলে অনেক সময়ই মুখে রুচি থাকে না। ভাজা খাবার খেয়ে অনেকেই রুচি ফেরানোর চেষ্টা করেন। এতে কাশি আরও বাড়ে। ফাস্ট ফুড, জাঙ্ক ফুড খাওয়া পুরোপুরি ছেড়ে দেওয়াই ভালো।

টক জাতীয় ফল : এতে সাইট্রিক অ্যাসিড আছে। ফলে কাশি হলে না খাওয়াই ভালো। কারণ সাইট্রিক অ্যাসিড গলায় সংক্রমণ ঘটায় ও কফ আরও বাড়িয়ে দেয়।

করোনা ভাইরাসের এই সময়ে আপনাকে খুব সাবধানে থাকতে হবে। ভয় পেলে চলবে না।  ঘরেই অবস্থান করে রোগ প্রতিরোধী খাবারগুলো বেশি বেশি খাবেন।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
বিআরইউ’র সভাপতি নজরুল বিশ্বাস, সম্পাদক মিথুনকুয়াকাটা সমুদ্র সৈকত থেকে অজ্ঞাত পরিচয়ে লাশ ভেঙে গেলো গণফোরামভেন্টিলেশন সাপোর্টে অ্যাটর্নি জেনারেলকরোনামুক্ত হলেন বাহাউদ্দিন নাছিমনলছিটিতে দেবরের বিরুদ্ধে জমি দখল সন্ত্রাসী নলছিটিতে নারী মাদক কারবারি গ্রেপ্তারডোপ টেস্টে পজিটিভ হওয়ায় চাকরি হারাচ্ছেন ২৬ পদেশের প্রথম নৌকা জাদুঘর হচ্ছে বরগুনায়পটুয়াখালীতে জমি বিরোধকে কেন্দ্র করে দুই পক্ষকুয়াকাটায় খাল দখলের মিথ্যা অভিযোগের বিরুদ্ধমেহেন্দিগঞ্জে বৃদ্ধার চুল কেটে নির্যাতনবিয়েতে রাজি না হওয়ায় কিশোরী খালাতো বোনকে তুলমনপুরায় মধ্যরাতে এক ব্যবসায়ীকে গতিরোধ করে হতবঙ্গবন্ধুর পররাষ্ট্র নীতিতেই চলছে দেশ
%d bloggers like this: