কাশি সমস্যায় যা খাবেন না

  • আপডেট টাইম : এপ্রিল ০১ ২০২০, ১৪:১৪
  • 97 বার পঠিত
কাশি সমস্যায় যা খাবেন না

ব্রঙ্কোডায়ালেটর খাচ্ছেন। কাশি কমছে না। রাত-বিরেতে শুকনো কাশির দমকে ঘুমের দফারফা। কাশির কারণ যদি ঠান্ডা লাগা বা দূষণ হয়, তা হলে শুধু সিরাপে কাজ হবে না, কাশি হলে কিছু খাবারেও লাগাম দিতে হবে। শুধু মধু, আদা খেলেই কাশির দমক থামবে না। এ জন্য যেসব খাবার খাওয়ায় লাগাম টানতে হবে তা হলোÑ

দুধ : কাশি হলে অনেকেই বলেন, গরম দুধ খেতে। এতে গলায় আরাম হয় ঠিকই, একই সঙ্গে দুধ ফুসফুস ও গলায় মিউকাস উৎপাদন বাড়িয়ে দেয়। কাশি হলে তাই দুধ এড়িয়ে চলাই ভালো।

পানিস্বল্পতা : কাশি হলে গলা শুকনো রাখা একেবারে ঠিক নয়। তরল খাবার, যেমন- স্যুপ খেতে পারেন।

প্রক্রিয়াজাত খাবার : ব্রেড, পাস্তা, বেকড খাবার, চিপস বা সুগারি ডেসার্ট খেলে কাশি বাড়ে। এর বদলে শাকসবজি ও পুষ্টিকর খাবারে মন দিন। ভিটামিন-সি জাতীয় খাবার এ সময় বেশি বেশি খেলে কাশির দমক বন্ধ হয়ে যাবে।
ভাজাভুজি : কাশি হলে অনেক সময়ই মুখে রুচি থাকে না। ভাজা খাবার খেয়ে অনেকেই রুচি ফেরানোর চেষ্টা করেন। এতে কাশি আরও বাড়ে। ফাস্ট ফুড, জাঙ্ক ফুড খাওয়া পুরোপুরি ছেড়ে দেওয়াই ভালো।

টক জাতীয় ফল : এতে সাইট্রিক অ্যাসিড আছে। ফলে কাশি হলে না খাওয়াই ভালো। কারণ সাইট্রিক অ্যাসিড গলায় সংক্রমণ ঘটায় ও কফ আরও বাড়িয়ে দেয়।

করোনা ভাইরাসের এই সময়ে আপনাকে খুব সাবধানে থাকতে হবে। ভয় পেলে চলবে না।  ঘরেই অবস্থান করে রোগ প্রতিরোধী খাবারগুলো বেশি বেশি খাবেন।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
১২ কেজি এলপিজির দাম কমল ৮৫ টাকাবর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বরিশালে পার্বত্য ভবিষ্যতে গাড়িতে আগুন দিলে শাস্তি দেয়া হবে: প্বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’আগৈলঝাড়ায় খ্রিষ্টান দেব প্রসাদ হত্যা ॥ ৭ মাসআইপিএল থেকে বাদ পড়লেন সাকিব ও মোস্তাফিজপিরোজপুরে লঞ্চের সাথে ট্রলারের ধাক্কায় নিহত খালেদা জিয়ার লিভার সিরোসিসচক্রান্ত-ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: পবাংলাদেশের মিষ্টি সকাল ॥ দুর্দান্ত দুপুর ॥ বখালেদা জিয়া সরকারের কাস্টডিতে নেই: আইনমন্ত্রআগৈলঝাড়ায় কলেজছাত্রীর লাশ উদ্ধারবরিশালে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করায় আটক ৯৩৩৩ তে ফোন করা ১০০০ পরিবারের মাঝে প্রধানমন্তগৌরনদীতে বিএনপি নেতাদের ওপর ছাত্রলীগ ও যুবলী
%d bloggers like this: