সীমাহীন দুর্ভোগে মধ্যবিত্তরাঃ না পারছেন সইতে না পারছেন কইতে

  • আপডেট টাইম : এপ্রিল ০৮ ২০২০, ১২:০৯
  • 816 বার পঠিত
সীমাহীন দুর্ভোগে মধ্যবিত্তরাঃ না পারছেন সইতে না পারছেন কইতে
সংবাদটি শেয়ার করুন....

এ এস সিফাত।। করোনা আতঙ্কের কারণে দেশ যখন অঘোষিত লক ডাউনে তখন বেশি দুশ্চিন্তার মধ্যে দিন পার হচ্ছে মধ্যবিত্ত পরিবারের লোকজনদের। সরকারের পক্ষ থেকে নিম্নআয়ের লোকজনদের জন্য ত্রাণ সহায়তা পৌঁছে দেয়ার জন্য নির্দেশনা রয়েছে দেয়া হয়েছে বরাদ্দও। দেশের এই ক্রান্তিকালে এগিয়ে এসেছেন সমাজের অনেক বিত্তবানরাও। নিম্নআয়ের লোকজন ভয়-সংকোচ দূরে ঠেলে সাহায্যের ব্যাগটা হাত বাড়িয়ে নিচ্ছেন।

কিন্তু নীরবে না খেয়েও হাসি মুখে দিন কাটিয়ে যাচ্ছেন মধ্যবিত্ত শ্রেণির লোকজন। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই আবেগে কিংবা আকার ইঙ্গিতে সেই কষ্টের কথা পোস্ট করলেও সহযোগিতা নেয়ার বেলায় বিপরীত। বিবেক তাদের মোটেও সায় দেয় না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তির সাথে কথা হলে তিনি জানান, দুর্যোগ-দুর্ভোগে ধনীদের খাওয়া-পরার চিন্তা নেই। নিম্নআয়ের লোকজনেরও টেনশন নেই। কারণ তারা যে কারো কাছে হাত পাততে পারবেন, পাবেন সরকারি-বেসরকারি সহযোগিতাও। যদিও এতেও কষ্টের সীমা থাকে না তাদের। তারপরেও অন্তত সমাজের বিত্তবান আর সরকারের সহায়তায় তাদের কোনোমতে দু’বেলা খাবার জোটে যায়। কিন্তু কারো দ্বারে যেতে পারেন না কিংবা মুখ ফোটে কাউকে কিছু বলতেও পারেন না একমাত্র আত্মসম্মানবোধ সম্পন্ন মধ্যবিত্ত লোকজন।

আমরা যারা মধ্যবিত্ত তাদের বেশির ভাগই অন্যের কাছে হাত পাততে দ্বিধাবোধ করি। সরকার সকলের জন্য রেশন কার্ড পরিবারের সদস্য অনুপাতে চালু করলে তখন আর আমি পেয়েছি বা পাই নাই এই সমস্যা হবে না। যার দরকার সে নিয়ে চলে আসবে তখন বরাদ্দও ঠিকমতো হবে।

নেতার পেছনে কমিশনারের পেছনে দৌড়াতে হবে না। যার প্রয়োজন হবে সে আনবে যার প্রয়োজন নেই সে আনবে না। যখনি কোনও দুর্যোগ বা খারাপ পরিস্থিতির শিকার হবে ওইখানে রেশন চালু করবে। তখন রেশন কার্ডের মাধ্যমে ত্রাণ বিতরণ কার্যক্রম চলবে এতে করে ক্ষমতার আধিপত্য সেলফি বা নিজেকে জাহির করার প্রবণতা কমে আসবে।

আরো একজন জানান, ‘গরিবরা পাচ্ছে ভাতা, বড়লোকদের একবছর লকডাউনে কোনও সমস্যা হবে না, দেয়ালে পিঠটা মধ্যবিত্তদের ঠেকেছে।’

একেতো পেটে দেবার চিন্তা, তার ওপরে আছে বাড়ি ভাড়া, সন্তানের পড়ালেখার খরচ। এর মধ্যে যদি পরিবারের কেউ অসুস্থ হয়ে পড়েন তবেতো মরার ওপর খাড়ার ঘা হিসেবে দেখা দিবে এসব মধ্যবিত্ত পরিবারের জন্য।

তাই বর্তমান পরিস্থিতিতে ধনী ও নিম্নবিত্তদের খাওয়ার চিন্তা না থাকলেও মধ্যবিত্তের জীবন অতিষ্ট করোনার গ্যাড়াকলে।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
নিখোঁজ হওয়া এমপি আনারের লাশ পাওয়া যায়নি: ভারখণ্ডবিখণ্ড করা হয় এমপি আজিমের লাশ, মিলেছে চাঞ*সুপার বোর্ডের স্টিকার নকল করার দায়ে ১ জন গ্রবিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য কীর্রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধআগামীতে কোনো প্রকল্পে ‘শেখ হাসিনা’ নাম না রাববি শিক্ষার্থীরা একদিন সারা দেশের নেতৃত্ব দেনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় আজিজ মোহাম্মদসারা বিশ্বে এমআর-৯, মুক্তি পাবে চীনেওভোলায় মেঘনার চরের দখল নিয়ে সংঘর্ষ ও গুলিবর্ষধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে: সিইসিফিলিস্তিনিদের দুর্দশা কমাতে দরকার মুসলিম দেছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে
%d