নীরবে আসছে বাংলা ১৪২৭ ॥ আগামী তিন বছরেও আয়োজন হতে পারে সংক্ষিপ্ত

  • আপডেট টাইম : এপ্রিল ১৩ ২০২০, ১২:৫৯
  • 85 বার পঠিত
নীরবে আসছে বাংলা ১৪২৭ ॥ আগামী তিন বছরেও আয়োজন হতে পারে সংক্ষিপ্ত

জিয়া শাহীন ॥ আগামীকাল পহেলা বৈশাখ। শুভ নববর্ষ। করোনা ভাইরাসের চরম আতঙ্কে এবার নববর্ষের সকল অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তাই ৩০ বছর পর এই প্রথম বরিশালে নববর্ষে মঙ্গল শোভাযাত্রা এবং বৈশাখী মেলা ছাড়াই বাংলা নতুন বর্ষের পদার্পন হতে যাচ্ছে। অবশ্য আগামী তিন বছরই শোভাযাত্রা এবং বৈশাখী মেলা অনুষ্ঠান নিয়ে জটিলতা রয়েছে। কেননা আগমী তিন বছর রমজানের মধ্যে নতুন বছরের আগমন ঘটবে। তাই রমজানের মধ্যে মঙ্গল শোভা যাত্রা কিংবা বৈশাখী মেলা আয়োজনে বিধি নিষেধ আসতে পারে। তবে উদিচীর সভাপতি সাইফুর রহমান মিরণ বলেছেন, এ বছর করোনার হাত থেকে বাঁচতে সব অনুষ্ঠান বাতিল হয়েছে। এখন নিজেকে, সমাজকে বাচাঁতে ঘরে থাকতে হবে। আগামীর ভাবনা পরে হবে।
আজ বিদায় নিচ্ছে ১৪২৬। আগামীকাল বাংলা নতুন বছর ১৪২৭। নতুন বছরের আগমনে চারিদিকে সাজ সাজ রব থাকে। মঙ্গল শোভা যাত্রা আয়োজনে উদিচী আর চারুকলার কর্মীরা থাকেন মহা ব্যস্ত। একই সাথে বিগত ৩ বছর যাবৎ প্রশাসনও মঙ্গল শোবাযাত্রাসহ নতুন বছরকে স্বাগত জানাতে নানা আয়োজনে ব্যস্ত থাকে। প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনও নতুন বছরকে নানা আয়োজনে স্বাগত জানায়। চলে পান্তা ইলিশের উৎসব। চিত্রাংকন প্রতিযোগিতা, নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের মাঝে বরণ করা হয় নতুন বাংলা বছরকে। কিন্তু ভয়াবহ করোনা ভাইরাস সংক্রমন ঠেকাতে এবছর পহেলা বৈশাখের সব আয়োজন বাতিল ঘোষণা করেছেন।
১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে বের হয় প্রথম মঙ্গল শোভাযাত্রা। এরপর দেশব্যাপি এ আয়োজন হতে থাকে। বরিশালও এর ব্যতিক্রম নয়। উদিচি এবং চারুকলা প্রথমে একসাথে মঙ্গল শোভাযাত্রা ও বৈশাখী মেলা আয়োজন করলেও পরবর্তিতে পৃথকভাবে তা আয়োজিত হতে থাকে। তবে উদিটীর বৈশাখী মেলা ছিল বরিশাল বিভাগের সবচেয়ে বড় ও জমজমাট । চারুকলা, চাদেরহাটসহ আরও কয়েকটি সংগঠনও বৈশাখি মেলার আয়োজন করত। কিন্তু ৩০ বছর পর এবার সব সুনশান। ছিল না চৈত্র সংক্রান্তিরও কোন আয়োজন। চৈত্রমাস জুড়ে চির চেনা মূল্যহ্রাসও ছিল না চকবাজারসহ কোন ব্যবসা প্রতিষ্ঠানে। সবাই করোনা থেকে বাঁচতে ঘরে। সরকার নববর্ষের সকল আয়োজন বাতিল করেছে। প্রশাসন এরই মধ্যে বরিশাল লকডাউন ঘোষণা করেছে। চলছে সান্ধ্য আইন। তাই নিরবে এবং আতংকের মধ্যে আসছে বাংলা নতুন বছর ১৪২৭।
মঙ্গল শোভাযাত্রা . বৈশাখী মেলা এবং পান্তা ইলিশ দিয়ে আগামী তিনটি বাংলা নতুন বছরকে স্বাগত জানাতেও জটিলতা রয়েছে। আগামী বছর রমজান শুরু হওয়ার সম্ভব্য তারিখ ১৩ এপ্রিল। এর পরের বছর ২ এপ্রিল এবং এর পরের রমজান ২০/২১ মে। অথাৎ ১৪২৮,১৪২৯,১৪৩০ নববর্ষ পড়বে রমজানের মধ্যে। তবে আগামী তিন বছর নববর্ষকে স্বাগত জানাবে বাঙ্গাল।ি আয়োজন হয়ত কাটছাট হতে পারে বলে একাধিক সুত্র জানিয়েছে। কিন্তু এবারের মত একেবারে সব বন্ধ তা ঞয়ত হবে না। এই প্রথম, সবাই আশা করছেন এবছরই আতংক শেষ হবে। আগামীবার বড়হোক ছোটহোক নতুন বছরকে সবাই স্বাগত জানাবে ।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
কাউ‌নিয়ায় ১৪ বছ‌রের কি‌শো‌রের ঘুসিতে প্রাণ চ্যালেঞ্জিং কাজের অধিকারী ডিবি হোক মানুষের আপটুয়াখালী পৌরসভার সাবেক মেয়রের শত কোটি টাকা অপহৃত স্কুলছাত্রীকে উদ্ধার করতে যাওয়া পুলিশপ্রথম স্ত্রীর মামলায় পিরোজপুর ছাত্রদলের সম্বাবা মা বে‌শি ভালবা‌সে তাই ৪ বছ‌রের ছোট বোনবরিশালে স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদন্ডস্বর্ণের ভরির ৭৪ হাজার ৮ টাকাকলাপাড়ায় মহিপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেকুয়াকাটায় হোটেল মোটেল মালিক কর্মচারীদের নিয়মেয়র সাদিকআব্দুল্লাহকে ফুলেল শুভেচ্ছাচ্যালেঞ্জিং কাজের অধিকারী ডিবি হোক মানুষের আবিদেশি কোম্পানি দিয়ে ভোলার গ্যাস উত্তোলনের প‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ ন৩ কোটি টাকায় নির্মিত আশ্রয়কেন্দ্র নদীগর্ভে
%d bloggers like this: