দে‌শে ক‌রোনা‌কে মহামা‌রি হি‌সে‌বে ঘোষাণা হ‌চ্ছে

  • আপডেট টাইম : এপ্রিল ১৫ ২০২০, ১০:৩৮
  • 124 বার পঠিত
দে‌শে ক‌রোনা‌কে মহামা‌রি হি‌সে‌বে ঘোষাণা হ‌চ্ছে

করোনাভাইরাসকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্যানডেমিক বা বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে আরও প্রায় একমাস আগে। এবার এই সংকটকে দেশেও মহামারি ঘোষণা করতে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়সহ স্বাস্থ্য অধিদফতরের একাধিক সূত্র বলছে, এরই মধ্যে এই ঘোষণার জন্য প্রস্তুতি প্রায় শেষ। মন্ত্রণালয় থেকে যেকোনো সময় এই ঘোষণা আসবে।করোনাভাইরাস তথা কোভিড-১৯ রোগ সামাজিক পর্যায়ে ছড়িয়ে পড়েছে, যাকে বলা হচ্ছে কমিউনিটি ট্রান্সমিশন। স্বাস্থ্য অধিফতরের কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বুলেটিনেও এ ঘোষণা দেওয়া হয়েছে। সংক্রামক রোগের বিস্তৃতির এর পরের ধাপটিই হলো মহামারি, যা কোনো অঞ্চলে সীমাবদ্ধ থাকে না।

মঙ্গলবার (১৪ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ সে পর্যায়ে পৌঁছে গেছে বলেই একে মহামারি ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এ বিষয়ে জানতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বললেও তারা স্পষ্ট কোনো উত্তর দেননি। তবে একাধিক কর্মকর্তা এমন ইঙ্গিত দিয়েছেন, করোনাভাইরাসকে মহামারি ঘোষণা দেওয়ার সব প্রক্রিয়া শেষ। মন্ত্রণালয় সব নথি তৈরি করেছে। দুয়েকদিনের মধ্যেই এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে।করোনাভাইরাস ছড়িয়ে পড়তে থাকার একটা পর্যায়ে এসে সরকার বছর দুয়েক আগে পাস করা ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ আইনের প্রয়োগ করতে শুরু করে। তবে করোনাভাইরাসকে মহামারি ঘোষণা করা হলে সেটি মূলত সরকারকে জরুরিভিত্তিতে বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে তা বাস্তবায়নে সহায়তা করবে বলে জানিছেন সংশ্লিষ্টরা।
সারা বাংলা.নেট

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
ভোলার দৌলতখানে বিনে পয়সায় রোগী দেখছেন ডাঃ রা১২ বছর ও তদূর্ধ্ব ছাত্র-ছাত্রীদের টিকার ব্যবসোহাগ হত্যা মামলা / দুই জনের ফাঁসি ঃ ৪ জনের যাবট্রাক-কাভার্ড ভ্যান শ্রমিকদের ৪৮ঘণ্টা কর্মবআবারো ভেঙে পরলো ব্রিজ ঃ বরিশালের সাথে ৩ রুটেরলেবুখা‌লি সেতু‌ প্রধানমন্ত্রী উদ্বোধন কর‌ববরিশালে নদীগর্ভে বিলীন হতে চলেছে জৈনপুরী বড় নিজের অফিসে গাড়ি কেনার টাকা স্বাস্থ্যসেবায় দখালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে ৬ মাসকুয়াকাটায় সমুদ্রে ১৫ জেলেসহ মাছধরা ট্রলার ডু৭ শতাংশে নামলো করোনায় শনাক্তের হারবরিশাল শেবাচিম হাসপাতালে আগুন লাগার গুজব ছড়িবঙ্গোপসাগরে সামুদ্রিক সম্পদ জলজ স্তন্যপায়ী লঞ্চঘাট বানান ভুল নিয়ে সামাজিক মাধ্যমে ক্ষোভনিখোঁজের দু’দিন পর মাঝির মরদেহ উদ্ধার
%d bloggers like this: