ভারতে তৈরি হবে আইফোন, কমবে দাম!

  • আপডেট টাইম : আগস্ট ২৯ ২০২০, ০১:৩৬
  • 23 বার পঠিত
ভারতে তৈরি হবে আইফোন, কমবে দাম!

দি বরিশাল ডেস্ক।। এবার ভারতে তৈরি হবে আইফোন। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার ধরতে অ্যাপল এমন উদ্যোগ নিয়েছে।

বিজনেস স্ট্যান্ডার্ড একটি প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছর ভারতে আইফোন-১২ উৎপাদনের কাজ শুরু হবে। ভারতে আইফোন উৎপাদনের ফলে ২২ শতাংশ আমদানি কর সাশ্রয় করবে অ্যাপল।

তাইওয়ানভিত্তিক আইফোন তৈরির প্রতিষ্ঠান উইসট্রন করপোরেশন জানিয়েছে, ২০২১ সালের মাঝামাঝি সময়ে ভারতে উৎপাদিত আইফোন বাজারে আসবে। প্রকল্পটি সুষ্ঠভাবে সম্পন্ন করতে উইস্ট্রন প্রায় ২,৯০০ কোটি টাকা বিনিয়োগ করছে।

আইফোন তৈরির জন্য স্থানীয় ভাবে প্রায় ১০ হাজার মানুষ কাজের সুযোগ পাবেন। এরই মধ্যে দুই হাজার কর্মী নিয়োগ দেয়া হয়েছে।

বাজার গবেষকেরা বলছেন, ভারতে আইফোন তৈরির কারণে অ্যাপলের আমদানি কর সাশ্রয় হবে। ফলে দাম কিছুটা কমতে পারে। তবে অ্যাপল কতটা দাম কমাবে তা নিয়ে প্রশ্ন রয়েছে।

এর আগে ২০১৭ সাল থেকে ভারতে আইফোন এসই সিরিজ অ্যাসেম্বলিং করা শুরু করে অ্যাপল। এখন পর্যন্ত আইফোন এসই (প্রথম প্রজন্ম), আইফোন ৬এস, আইফোন-৭, আইফোন এক্সআর এবং আইফোন-১১ সহ স্থানীয়ভাবে কয়েকটি আইফোন মডেল তৈরি করা হয়েছে। আইফোন এসই (দ্বিতীয় প্রজন্ম) এর স্থানীয় উৎপাদন শিগগিরই শুরু হবে।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধপটুয়াখালী জেলা নৌ-যান শ্রমিক ও কর্মচারী ইউনিপটুয়াখালীতে হেফাজত আমীর শাহ শফি’র মৃত্যুতে ঝালকাঠিতে সাংবাদিকদের সঙ্গে অতিরিক্ত পুলিশ একজন কৃতি পুলিশ কর্মকর্তা এম এম মাহামুদ হাসাঝালকাঠিতে মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদআগৈলঝাড়ায় মাদকদ্রব্যসহ তিন ব্যবসায়ী গ্রেফতআগৈলঝাড়ায় উপ-নির্বাচনের তফসিল ঘোষনামনপুরায় জোয়ারে নিন্মাঞ্চলসহ ফসলের ক্ষেত প্লমনপুরায় জোয়ারে নিম্নাঞ্চলসহ ফসলের ক্ষেত প্লদুষ্টের দমন ও শিষ্টের পালন করে পুলিশকে মানুষপায়রা বন্দরে ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের কলাপাড়ায় বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে এক শির্গলাচিপায় কাঁকড়া চাষে সফল চাষিরাগলাচিপায় সুশীলন এমার্জেন্সি নিউট্রিশন প্রক
%d bloggers like this: