গাছ-চারা উপড়ানোয় চেয়ারম্যান-মেম্বারকে বরখাস্তের নির্দেশ

  • আপডেট টাইম : আগস্ট ২৭ ২০২৩, ০৬:১৯
  • 143 বার পঠিত
গাছ-চারা উপড়ানোয় চেয়ারম্যান-মেম্বারকে বরখাস্তের নির্দেশ
সংবাদটি শেয়ার করুন....

সড়ক নির্মাণের অজুহাত দেখিয়ে ৩০টি তালগাছ এবং বিভিন্ন প্রজাতির আরও অন্তত ৪০টি গাছের চারা উপড়ে ফেলার ঘটনায় পটুয়াখালীর কলাপাড়ার মহিপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. ফজলু গাজী ও ৫ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) মো. সোবাহান হাওলাদারকে বরখাস্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি চেয়ারম্যান ও মেম্বারকে দুই লাখ টাকা করে জরিমানা করেছেন আদালত।

এ সংক্রান্ত একটি রুল নিষ্পত্তি করে রোববার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ. কে. এম. রবিউল হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারের পক্ষে ছিলেন আইনজীবী কামরুজ্জামান কচি। অন্যদিকে ছিলেন এ সংক্রান্ত প্রতিবেদন আদালতের নজরে আনা আইনজীবী শেখ মো. সোহেল। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহমেদ ভুইয়া।

আদেশের বিষয়ে আইনজীবী কামরুজ্জামান কচি বলেন, তালগাছ উপড়ানোয় চেয়ারম্যান ও মেম্বারকে এক মাসের মধ্যে বরখাস্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তাদের দুই লাখ টাকা করে জরিমানাও করা হয়েছে। ৯০ দিনের মধ্যে এই জরিমানার অর্থ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে দিতে বলা হয়েছে। ইউএনওকে জরিমানাকৃত টাকা দিয়ে সেখানে তালগাছ লাগাতে এবং তা সংরক্ষণ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

এ আদেশের বিরুদ্ধে আপিলে আবেদন করা হবে বলেও জানান আইনজীবী কামরুজ্জামান।

সড়ক নির্মাণ করতে গিয়ে তালগাছ উপড়ে ফেলায় গত মে মাসে দৈনিক প্রথম আলো পত্রিকায় সংবাদ ও সম্পাদকীয় প্রকাশ হয়। এতে বলা হয়, ‘উপজেলার মহিপুর ইউনিয়নের নজিবপুর গ্রামে এক সপ্তাহ ধরে এক্সকাভেটর দিয়ে অন্তত ৩০টি তালগাছ উপড়ে ফেলা হয়েছে। তালগাছগুলোর বয়স ছিল ২৫ থেকে ৩০ বছর। তালগাছের পাশাপাশি এ সড়কে বন বিভাগের রোপণ করা বিভিন্ন প্রজাতির আরও অন্তত ৪০টি গাছের চারাও উপড়ে ফেলা হয়েছে।’

বিষয়টি আদালতের নজরে আনলে গত ৭ মে স্বপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দেন হাইকোর্ট। সে অনুসারে মহিপুর ইউপি চেয়ারম্যান ও মেম্বার হাজির হন। আর ইউএনও প্রতিবেদন দাখিল করেন। এরপর রুল শুনানি শেষে আজ রায় ঘোষণা করা হয়।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d