শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী

  • আপডেট টাইম : মে ০৪ ২০২৪, ০৭:৩৬
  • 60 বার পঠিত
শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী
সংবাদটি শেয়ার করুন....

শিক্ষকের মর্যাদা ও বেতনের বিষয়টি নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়ে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থী যারা পঞ্চম শ্রেণি পর্যন্ত পার করেছেন, তারা যেনো মাধ্যমিক পরীক্ষা পর্যন্ত আসতে পারেন এবং তারা যেনো ঝরে না পড়েন, সেটা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। আর শিক্ষকের মর্যাদা ও বেতনের বিষয়টি নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

প্রসঙ্গত, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ অনুসারে এমপিওভূক্ত শিক্ষক ও কর্মচারীদের বেতন ভাতা দেয়া করা হয়। জাতীয় বেতন স্কেল ২০১৫ মোতাবেক মূল বেতন পান তারা। প্রতিমাসে সরকারি অংশ সরকার সোনালী ব্যাংকের মাধ্যমে স্কুল বা কলেজকে পরিশোধ করে। সরকারি অংশ+স্কুল/কলেজ অংশ মিলে মূল বেতন গ্রেড অনুসারে, বাড়িভাড়া ভাতা ১০০০ টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা ইত্যাদি ভাতাদি পরিশোধ করা হয়।

একজন এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক/মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক সহকারী শিক্ষক নতুন যোগদানকালে ১২ হাজার ৫০০ টাকা মূল বেতন (সরকারি অংশ+বেসরকারি অংশ), বাড়িভাড়া ভাতা ১০০০ টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা পান। সেদিক থেকে হিসাব করলে ১২৫০০+১০০০+৫০০ = ১৪০০০ টাকা বেতন ভাতা পেয়ে থাকেন।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
দাম কমল এলপি গ্যাসেরনেপালকে উড়িয়ে টানা চতুর্থবার চ্যাম্পিয়ন বাংঅফিস সময় ৯টা-৫টা হচ্ছেনিখোঁজ হওয়া এমপি আনারের লাশ পাওয়া যায়নি: ভারখণ্ডবিখণ্ড করা হয় এমপি আজিমের লাশ, মিলেছে চাঞ*সুপার বোর্ডের স্টিকার নকল করার দায়ে ১ জন গ্রবিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য কীর্রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধআগামীতে কোনো প্রকল্পে ‘শেখ হাসিনা’ নাম না রাববি শিক্ষার্থীরা একদিন সারা দেশের নেতৃত্ব দেনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় আজিজ মোহাম্মদসারা বিশ্বে এমআর-৯, মুক্তি পাবে চীনেওভোলায় মেঘনার চরের দখল নিয়ে সংঘর্ষ ও গুলিবর্ষধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে: সিইসিফিলিস্তিনিদের দুর্দশা কমাতে দরকার মুসলিম দে
%d