যুক্তরাষ্ট্রের কাছে নতি স্বীকার করবে না ইরান

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৭ ২০২০, ১২:২১
  • 740 বার পঠিত
যুক্তরাষ্ট্রের কাছে নতি স্বীকার করবে না ইরান
সংবাদটি শেয়ার করুন....

যুক্তরাষ্ট্রের চাপের মুখে ইরান কখনোই নতি স্বীকার করবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। এছাড়া দীর্ঘদিনের শত্রু দেশের সঙ্গে তারা কখনোই আলোচনায় বসবে না বলেও জানিয়েছেন তিনি।

রোববার এক টেলিভিশন সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন প্রেসিডেন্ট রুহানি। মধ্যপ্রাচ্যের সুরক্ষা প্রতিষ্ঠায় ইরানের সহায়তা অপরিহার্য ছিল বলেও মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট রুহানি আরো বলেন, ইরানের সহায়তা ছাড়া মধ্যপ্রাচ্যের সংবেদনশীল অঞ্চল এবং পারস্য উপসাগরে শান্তি ও স্থিতিশীলতা অসম্ভব।

২০১৮ সালের পর থেকে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ২০১৫ সালের করা পরমাণু সমঝোতা চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে বের করে নেয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকে ইরানের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দিতেও শুরু করে দেশটি। ফলে ইরানের অর্থনীতিতে খারাপ প্রভাব পরে।

পূর্বের চুক্তি ভঙ্গের পর ইরানের সঙ্গে একটি নতুন চুক্তি করতে আগ্রহ প্রকাশ করে ট্রাম্প প্রশাসন। তবে নতুন সে চুক্তিটি ইরানের পরমাণু চুক্তির ওপর আরো বাধার সৃষ্টি করে। নতুন এই চুক্তির মাধ্যমে ইরানের ব্যালিস্টিক কর্মসূচীর সমাপ্তিও চায় মার্কিনিরা।

যুক্তরাষ্ট্রের নতুন এ চুক্তি নিয়ে আলোচনার বিষয়টি প্রত্যাখান করেছে ইরান। মার্কিনিরা পরমাণু চুক্তিতে ফিরলে এবং ইরানের ওপর থেকে সব ধরণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেই আলোচনা সম্ভব বলে জানিয়েছে দেশটি।

সূত্র- মিডল ইস্ট মনিটর ও ডেইলি বাংলাদেশ

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
কোটার হার পরিবর্তন করতে পারবে সরকার, হাইকোর্ভোলায় কোটাবিরোধীদের পিটিয়ে হাসপাতালে পাঠাল তির-ধনুক দিয়ে বিবিসি সাংবাদিকের স্ত্রীসহ দুইবদলে যাওয়া পরীমনি১০ জনের দল নিয়ে উরুগুয়েকে হারিয়ে ফাইনালে কলমসংবাদ সম্মেলন ডেকেছে এনটিআরসিএশিক্ষার্থীরা বোধহয় সীমা অতিক্রম করে যাচ্ছেনজেলেদের চাল আত্মসাতের বিচার দাবিতে মানববন্ধবরিশালে পুলিশের বাঁধা ডিঙিয়ে মহাসড়ক অবরোধ শিপুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে সতর্কতার অনুরোধঢাকা-বরিশাল মহাসড়কে ২ বাসের মুখোমুখি সংঘর্ষশিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমল, শনিবাপ্রধানমন্ত্রী আগামীকাল ভারত যাচ্ছেনওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে সুপার এইট শুরু ইংল্যদক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করে হারলো যুক্তরা
%d