যুক্তরাষ্ট্রের কাছে নতি স্বীকার করবে না ইরান

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৭ ২০২০, ১২:২১
  • 726 বার পঠিত
যুক্তরাষ্ট্রের কাছে নতি স্বীকার করবে না ইরান
সংবাদটি শেয়ার করুন....

যুক্তরাষ্ট্রের চাপের মুখে ইরান কখনোই নতি স্বীকার করবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। এছাড়া দীর্ঘদিনের শত্রু দেশের সঙ্গে তারা কখনোই আলোচনায় বসবে না বলেও জানিয়েছেন তিনি।

রোববার এক টেলিভিশন সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন প্রেসিডেন্ট রুহানি। মধ্যপ্রাচ্যের সুরক্ষা প্রতিষ্ঠায় ইরানের সহায়তা অপরিহার্য ছিল বলেও মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট রুহানি আরো বলেন, ইরানের সহায়তা ছাড়া মধ্যপ্রাচ্যের সংবেদনশীল অঞ্চল এবং পারস্য উপসাগরে শান্তি ও স্থিতিশীলতা অসম্ভব।

২০১৮ সালের পর থেকে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ২০১৫ সালের করা পরমাণু সমঝোতা চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে বের করে নেয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকে ইরানের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দিতেও শুরু করে দেশটি। ফলে ইরানের অর্থনীতিতে খারাপ প্রভাব পরে।

পূর্বের চুক্তি ভঙ্গের পর ইরানের সঙ্গে একটি নতুন চুক্তি করতে আগ্রহ প্রকাশ করে ট্রাম্প প্রশাসন। তবে নতুন সে চুক্তিটি ইরানের পরমাণু চুক্তির ওপর আরো বাধার সৃষ্টি করে। নতুন এই চুক্তির মাধ্যমে ইরানের ব্যালিস্টিক কর্মসূচীর সমাপ্তিও চায় মার্কিনিরা।

যুক্তরাষ্ট্রের নতুন এ চুক্তি নিয়ে আলোচনার বিষয়টি প্রত্যাখান করেছে ইরান। মার্কিনিরা পরমাণু চুক্তিতে ফিরলে এবং ইরানের ওপর থেকে সব ধরণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেই আলোচনা সম্ভব বলে জানিয়েছে দেশটি।

সূত্র- মিডল ইস্ট মনিটর ও ডেইলি বাংলাদেশ

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
দাম কমল এলপি গ্যাসেরনেপালকে উড়িয়ে টানা চতুর্থবার চ্যাম্পিয়ন বাংঅফিস সময় ৯টা-৫টা হচ্ছেনিখোঁজ হওয়া এমপি আনারের লাশ পাওয়া যায়নি: ভারখণ্ডবিখণ্ড করা হয় এমপি আজিমের লাশ, মিলেছে চাঞ*সুপার বোর্ডের স্টিকার নকল করার দায়ে ১ জন গ্রবিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য কীর্রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধআগামীতে কোনো প্রকল্পে ‘শেখ হাসিনা’ নাম না রাববি শিক্ষার্থীরা একদিন সারা দেশের নেতৃত্ব দেনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় আজিজ মোহাম্মদসারা বিশ্বে এমআর-৯, মুক্তি পাবে চীনেওভোলায় মেঘনার চরের দখল নিয়ে সংঘর্ষ ও গুলিবর্ষধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে: সিইসিফিলিস্তিনিদের দুর্দশা কমাতে দরকার মুসলিম দে
%d