যুক্তরাষ্ট্রের কাছে নতি স্বীকার করবে না ইরান

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৭ ২০২০, ১২:২১
  • 712 বার পঠিত
যুক্তরাষ্ট্রের কাছে নতি স্বীকার করবে না ইরান
সংবাদটি শেয়ার করুন....

যুক্তরাষ্ট্রের চাপের মুখে ইরান কখনোই নতি স্বীকার করবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। এছাড়া দীর্ঘদিনের শত্রু দেশের সঙ্গে তারা কখনোই আলোচনায় বসবে না বলেও জানিয়েছেন তিনি।

রোববার এক টেলিভিশন সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন প্রেসিডেন্ট রুহানি। মধ্যপ্রাচ্যের সুরক্ষা প্রতিষ্ঠায় ইরানের সহায়তা অপরিহার্য ছিল বলেও মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট রুহানি আরো বলেন, ইরানের সহায়তা ছাড়া মধ্যপ্রাচ্যের সংবেদনশীল অঞ্চল এবং পারস্য উপসাগরে শান্তি ও স্থিতিশীলতা অসম্ভব।

২০১৮ সালের পর থেকে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ২০১৫ সালের করা পরমাণু সমঝোতা চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে বের করে নেয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকে ইরানের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দিতেও শুরু করে দেশটি। ফলে ইরানের অর্থনীতিতে খারাপ প্রভাব পরে।

পূর্বের চুক্তি ভঙ্গের পর ইরানের সঙ্গে একটি নতুন চুক্তি করতে আগ্রহ প্রকাশ করে ট্রাম্প প্রশাসন। তবে নতুন সে চুক্তিটি ইরানের পরমাণু চুক্তির ওপর আরো বাধার সৃষ্টি করে। নতুন এই চুক্তির মাধ্যমে ইরানের ব্যালিস্টিক কর্মসূচীর সমাপ্তিও চায় মার্কিনিরা।

যুক্তরাষ্ট্রের নতুন এ চুক্তি নিয়ে আলোচনার বিষয়টি প্রত্যাখান করেছে ইরান। মার্কিনিরা পরমাণু চুক্তিতে ফিরলে এবং ইরানের ওপর থেকে সব ধরণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেই আলোচনা সম্ভব বলে জানিয়েছে দেশটি।

সূত্র- মিডল ইস্ট মনিটর ও ডেইলি বাংলাদেশ

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
ছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কউত্তাল নথুল্লাবাদআনারস ও মটর সাইকেল প্রার্থীর সমর্থকদের সংঘর্মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, উজিরপুরে মিষ্টি বআমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে, প্রশ্ন প্আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ
%d