আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরু

  • আপডেট টাইম : মার্চ ১০ ২০২০, ১৯:৩৪
  • 737 বার পঠিত
আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরু
সংবাদটি শেয়ার করুন....

তালিবানের সঙ্গে চুক্তির অংশ হিসেবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটিতে মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল লেগেট এক বিবৃতিতে সেনা প্রত্যাহার শুরুর ঘোষণা দিয়েছেন। চুক্তি অনুসারে, ১৩৫ দিনের মধ্যে আফগানিস্তানে মোতায়েনরত ১২ হাজার থেকে ৮ হাজার ৬০০ সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র ও তাদের ন্যাটো মিত্ররা। গত ২৯শে ফেব্রুয়ারি দুই পক্ষের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। আফগান সরকার এ চুক্তির কোনো অংশীদার নয়। তবে প্রত্যাশা করা হচ্ছে শিগগিরই তারা তালিবানের সঙ্গে আলোচনায় বসবে। এ খবর দিয়েছে বিবিসি।

তালিবান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার চুক্তিটির একটি শর্ত ছিল যে, এর আওতায় তালিবানের সঙ্গে বন্দি বিনিময়ের আলোচনায় বসবে আফগান সরকার।
কিন্তু সেটি স্বাক্ষরের পর আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি জানিয়েছিলেন, তিনি ওই চুক্তি মানবেন না। সোমবার তিনি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন। এদিন স্থানীয় গণমাধ্যমে খবর বের হয়েছে যে, নিজের অবস্থান পাল্টেছেন ঘানি। চলতি সপ্তাহেই অন্তত ১০০০ তালিবান বন্দিকে মুক্ত করে দিতে নির্দেশ জারি করবেন তিনি।

চুক্তির শর্ত অনুসারে, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। এর পরিবর্তে, আফগানিস্তানে অন্যকোনো চরমপন্থি গোষ্ঠীকে আশ্রয় দেবে না তালিবান। সোমবার মার্কিন সেনা প্রত্যাহার শুরুর ঘোষণার পর লড়াই প্রশমনের আহ্বান জানিয়েছে তালিবান। প্রসঙ্গত, চুক্তি অনুসারে দুই পক্ষের মধ্যে লড়াই বন্ধ থাকার কথা থাকলেও, গত সপ্তাহে হেলমান্ড প্রদেশে আফগান সেনাদের ওপর হামলা চালায় তালিবান। তাদের প্রতিহত করতে সেখানে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
ছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কউত্তাল নথুল্লাবাদআনারস ও মটর সাইকেল প্রার্থীর সমর্থকদের সংঘর্মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, উজিরপুরে মিষ্টি বআমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে, প্রশ্ন প্আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ
%d