বরগুনায় পি‌সিআর ল্যাব স্থাপ‌নে স্বাস্থ্য মহাপরিচালক‌কে উকিল নো‌টিশ

  • আপডেট টাইম : এপ্রিল ২৮ ২০২০, ২৩:৩৬
  • 735 বার পঠিত
বরগুনায় পি‌সিআর ল্যাব স্থাপ‌নে স্বাস্থ্য মহাপরিচালক‌কে উকিল নো‌টিশ
সংবাদটি শেয়ার করুন....

বরগুনা প্রতিনিধি : দেশের সর্বদক্ষিণের নদীনালাবেষ্টিত যোগাযোগবিচ্ছিন্ন উপকূলীয় জেলা বরগুনায় করোনা পরীক্ষার আরটি-পিসিআর ল্যাব স্থাপনের দাবিতে সোচ্চার বরগুনার ১২ লাখ মানুষ। গত কয়েকদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে দাবি তুলে আসছে বরগুনার শতশত স্থানীয় এলাকাবাসী। এদিকে বরগুনা জেলায় আরটি-পিসিআর ল্যাব স্থাপন করার দাবি জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে উকিল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী অ্যাড. হাসান তারিক পলাশ। মঙ্গলবার বিকেলে মহাপরিচালকের ইমেইলে এ নোটিশটি পাঠানো হয়।
ভৌগলিক কারনে পটুয়াখালী জেলার কলাপাড়া, গলাচিপা এবং মির্জাগঞ্জ উপজেলা, পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলা এবং ঝালকাঠি জেলার কাঠালিয়া উপজেলা বরগুনা থেকে একেবারেই কাছে। এসব কারণে বরগুনা জেলায় একটি আরটি-পিসিআর ল্যাব স্থাপন করা হলে জেলার ১২ লাখ বাসিন্দাসহ আশপাশের উপজেলাসমূহের আরো প্রায় ১০ লাখ মানুষ এ ল্যাবের সুবিধা পেতে পারে বলে স্থানীয়দের দাবি।
অন্যদিকে বরগুনা জেলার ছয়টি উপজেলার মধ্যে চারটি উপজেলা বিশেষ করে আমতলী, তালতলী, বামনা ও পাথরঘাটা উপজেলা, জেলার প্রধান দুটি খরস্রোতা নদী পায়রা ও বিষখালী দ্বারা বিভক্ত হওয়ায় এসব উপজেলা থেকে বরগুনা সদরে নমুনা সংগ্রহ করে আনতে অনেক সময় লেগে যায়।
বরগুনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের একমাত্র প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক মেডিসিন বিশেষজ্ঞ ডা. এম কে আজাদ জানান, নদী দ্বারা বিচ্ছিন্ন ওই সব উপজেলা থেকে নমুনা এনে তা বরিশাল অথবা ঢাকা পাঠাতে হয়। এতে অনেকসময় বেশি সময় লেগে যাওয়ায় অনেক স্যাম্পল মিসিং হয়। তাছাড়া নমুনার গুনগত মানও অনেকসময় ঠিক থাকে না। তাই বরগুনা জেলায় আরটি-পিসিআর ল্যাব স্থাপন করা হলে বরগুনা জেলাসহ আশপাশের জেলাসমূহের অনেকগুলো উপজেলাবাসীর উপকার হতো।
বরগুনার একজন স্থানীয় এলাকাবাসী ও তরুণ উদ্যোক্তা আরিফ খান জানান, দূরত্বের কারণে নমুনা পরীক্ষার ফলাফল বিলম্বে আসায় গত ৯ এপ্রিল বরগুনার আমতলী উপজেলা আওয়ামী লীগের সভাপতি জি এম দেলোয়ারের মৃত্যু হলে তার জানাজায় হাজার হাজার মানুষ অংশগ্রহণ করে। পরদিন ১০ এপিল তার নমুনা পরীক্ষার ফলাফলে করোনা পজিটিভ আসে। ততক্ষণে হাজার হাজার মানুষের মাঝে কমিউনিটি ট্রান্সমিশন ঘটে যায়।
বরগুনা জেলা আওয়ামী লীগের সদস্য ও তরুণ সমাজসেবক এস এম মশিউর রহমান শিহাব বলেন, এর মধ্যেই বরগুনা জেলার দায়িত্বপ্রাপ্ত বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদের সাথে বরগুনার জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং আমি আরটি-পিসিআর ল্যাব স্থাপনের বিষয়ে কথা বলেছি। তিনি সম্ভাব্যতা যাচাইপূর্বক দ্রুতই বিষয়টি দেখবেন বলে আশ্বাস দিয়েছেন। শিহাব আরো জানান, বরগুনার বিদ্যুৎ সমস্যা নিয়েও সচিব মহোদয়ের সাথে বিস্তারিত আলোচনা হয়েছে। সেসব বিষয়েও তিনি নোট করে নিয়েছেন।
অন্যদিকে আগামী সাত দিনের মধ্যে বরগুনায় একটি আরটি-পিসিআর ল্যাব স্থাপনের যাবতীয় প্রক্রিয়া নিশ্চিত না করা হলে বরগুনাসহ আশপাশের অঞ্চলের মানুষের চিকিৎসাসুবিধা প্রাপ্তির সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে জনস্বার্থে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে পাঠানো ওই নোটিশে উল্লেখ করেন নোটিশদাতা অ্যাড. হাসান তারিক পলাশ।
বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, আরটি-পিসিআর ল্যাব স্থাপনের বিষয়ে বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ স্যারের সাথে কথা হয়েছে। তিনি সম্ভাব্যতা যাচাইপূর্বক দ্রুতই বিষয়টি দেখবেন বলে আশ্বাস দিয়েছেন।
উল্লেখ্য, বরগুনা জেলায় মাত্র ১৮ দিনের ব্যবধানে এখন পর্যন্ত ৩০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সংখ্যার দিক দিয়ে যা বরিশাল বিভাগের দ্বিতীয় অবস্থানে রয়েছে। মৃতের সংখ্যাও এ জেলায় তুলনামূলকভাবে বেশি। তাছাড়া ঢাকা, গাজীপুর ও নারায়নগঞ্জ থেকে অনেক শ্রমিক ইতোমধ্যেই বরগুনা জেলায় ফিরে এসেছে। যা করোনা সংক্রমনের ক্ষেত্রে অনেক ঝঁকিপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
ছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কউত্তাল নথুল্লাবাদআনারস ও মটর সাইকেল প্রার্থীর সমর্থকদের সংঘর্মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, উজিরপুরে মিষ্টি বআমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে, প্রশ্ন প্আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ
%d