মনপুরায় সুপার সাইক্লোন আম্পানের তান্ডব শুরু

  • আপডেট টাইম : মে ২০ ২০২০, ১৯:৫১
  • 828 বার পঠিত
মনপুরায় সুপার সাইক্লোন আম্পানের তান্ডব শুরু
সংবাদটি শেয়ার করুন....

মনপুরা (ভোলা) প্রতিনিধি \
ভোলার মনপুরা উপকূলের নিম্নাঞ্চল সহ মূল ভূ-খন্ড থেকে বিচ্ছিন্ন কলাতলীর চর ও চরনিজামে সুপার সাইক্লোন আম্পানের প্রভাবে ৩-৪ ফুট জোয়ারের পানিতে তলিয়ে গেছে। চরনিজাম ও কলাতলীর চরে আশ্রয়কেন্দ্রের সামনে জোয়ারের পানি প্রবাহিত হচ্ছে। এছাড়াও বেড়ীরবাহিরে ও বিচ্ছিন্ন চরাঞ্চলে থাকা মানুষজনকে আশ্রয়কেন্দ্রে আনতে পারছেনা প্রশাসন। তবে দুপুরের দিকে বেড়ীর বাহিরে জোয়ারের পানি প্রবাহিত হওয়ায় ধীরে ধীরে মানুষ আশ্রয়কেন্দ্রের দিকে আসা শুরু করেছে।

এদিকে প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার বেড়ীবাঁধের বাহিরে অবস্থান করে থাকা মানুষকে নিরাপদে আশ্রয়কেন্দ্র আসার জন্য মাইকিং করছেন। মানুষজন ঘর-বাড়ি, গরু-ছাড়ল ছেড়ে আশ্রয়কেন্দ্রে আসতে চাচ্ছেনা। তারপরও প্রশাসনকে আশ্রয়কেন্দ্রে আসার জন্য তৎপরাতা চালাতে দেখা গেছে।

বুধবার সকাল ১০ টা থেকে দমকা ও জড়ো বাতাস বইতে শুরু করেছে। এর আগে মঙ্গলবার রাত ১০ টা থেকে থেমে বৃষ্টিসহ জড়ো বাতাস বইছে। এদিকে মেঘনায় জোয়ার প্রবাহিত থাকায় ও আম্পানের প্রভাবে বাতাসের গতিবেগ বৃদ্ধি পাওয়ায় মনপুরা উপকূলের বেড়ীর বাহিরে নিম্নাঞ্চল ৩-৪ ফুট জোয়ারে পানিতে ডুবে গেছে।

সরেজিমেন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার মনপুরা ইউনিয়নের বেড়ীর বাহিরে আন্দিরপাড় গ্রাম ৩-৪ ফিট জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। এছাড়াও চরনিজাম ও কলাতলীর চরে ৩-৫ ফুট জোয়ারে পানিতে ডুবে গেছে মুঠোফোনে জানিয়েছে চরনিজামের ইউপি সদস্য নুরনবী ও সিপিপি কমর্ী মাকছুদ সর্দার ও কলাতলীর চরে ইউপি মেম্বার ও সিপিপি কমর্ী আমিন। এছাড়াও পূর্বপাশে ঢাকার লঞ্চঘাট এলাকায় এলজিইডির নতুন নির্মিত রাস্তা জোয়ারের তান্ডবে ভেঙ্গে নদীতে পড়ে গেছে। উত্তর সাকুচিয়া মাষ্টারহাট এলাকায় জোয়ারের পানি প্রবাহিত হয়েছে। এদিকে বেড়ীর বাহিরে জোয়ারে পানি প্রবাহিত হওয়ায় লোকজন ছাগল ও পরিবারপরিজন নিয়ে আশ্রয়কেন্দ্রে আসা শুরু করেছে।

মনপুরার বেড়ীর বাঁধের বাহিরে থাকা সাইফুল, করিম, হোসেন, ফাতেমা, কামাল সহ অনেকে জানান, সিগন্যাল এখনও ভাল করে টানে নাই, হঁাস, মুরগী, গরু-ছাগল সব বাহিরে এগুলো ঠিকঠাক না কইরা কেমনে আশ্রয়কেন্দ্রে যামু। সিগন্যাল ভাল কইরা টানলে তারপর আশ্রয়কেন্দ্রে যাইমু।

তবে রামনেওয়াজ এলাকায় নদীর সাথে থাকা পারুল বেগম বলেন, আমার ঘর-দুয়ার সব নদীতে লইয়া যাইবো, এছাড়াও আশ্রয়কেন্দ্রে তো পানি উডে, তই হেয়ানে গিয়া লাভ কি।

এই ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার বিপুল চন্দ্র দাস জানান, ১০ নম্বর বিপদ সংকেত চলছে। ৭৪ টি আশ্রয়কেন্দ্রে প্রস্তুত করা হয়েছে। ্ইতিমধ্যে ৭২৯জনকে আশ্রয়কেন্দ্রে আনা হয়েছে। সিপিপির সদস্যরা ব্যাপক প্রচারনা চালাচ্ছে। ইতি মধ্যে চরকলাতলী ও চরনিজামে পানি উঠে গেছে। সেখানকার আশ্রয়কেন্দ্রে আসা লোকজনদের খাবার দেওয়ার জন্য চেয়ারম্যান ও মেম্বারদের নির্দেশ দেওয়া হয়েছে।

এই ব্যাপারে উপজেলা চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি শেলিনা আকতার চৌধুরী জানান,আমাদের ত্রান সেন্টার গুলো রেডি আছে। ৭২৯ জনকে ত্রান সেন্টারে নিয়ে এসেছি। অনেকে বাকি আছে ত্রান সেন্টারে আসার। ত্রানে সেন্টারে আসা লোকজনকে শুকনো খাবার দেওয়া হয়েছে। আমাদের ডাক্তাদের টিম প্রস্তুত রাখা হয়েছে। আমাদের উপজেলা নির্বাহী অফিসার, ওসি সহ প্রশাসনের সকলকে আমরা আম্পান মোকাবেলা করবো।
ক্যাপসন ঃ পিক-১,২,৩
মনপুরার বিচ্ছিন্ন কলাতলীর চর ও চরনিজামে ৩-৪ ফুট জোয়ারে পানিতে ডুবে রয়েছে। চরনিজাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টারটির নিচে প্রবাহিত হচ্ছে জোয়ারের পানি।

মনপুরার বেড়ীর বাঁধের বাহিরে আন্দিরপাড় গ্রামে জোয়ারের পানি প্রবেশ করায় আশ্রয়কেন্দ্র মুখী মানুষ।
মনপুরায় সুপার সাইক্লোন আম্পানের সর্তকতায় মাইকিং করছেন ইউএনও।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
ছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কউত্তাল নথুল্লাবাদআনারস ও মটর সাইকেল প্রার্থীর সমর্থকদের সংঘর্মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, উজিরপুরে মিষ্টি বআমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে, প্রশ্ন প্আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ
%d