লালমোহনে নামের মিল থাকায় ৯ মাস ধরে কারাগারে

  • আপডেট টাইম : আগস্ট ২২ ২০২০, ১৪:০৩
  • 733 বার পঠিত
লালমোহনে নামের মিল থাকায় ৯ মাস ধরে কারাগারে
সংবাদটি শেয়ার করুন....

অনলাইন ডেস্ক।। নাম মো: লিটন। পিতা মৃত নুরুল ইসলাম। বাড়ি ভোলার লালমোহন উপজেলার ধলীগৌরনগর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের চতলা গ্রামে। তিনি পেশায় একজন দিনমজুর। তবে ওই গ্রামের চতলা হাই স্কুলের পেছনে মৃত নুরুল ইসলামের ছেলে ঢাকায় বিভিন্ন অপরাধের সাথে জড়িত মো: লিটনের বাড়ি হওয়ায় দিনমজুর লিটনের জন্য কাল হয়ে দাড়ালো। নাম ও পিতার নাম এক হওয়ায় গত বছর ৭ ডিসেম্বর ওই এলাকার মেঘনা নদীর তীরবর্তী ব্লকের কাজ করার সময় লালমোহন উপজেলার মঙ্গল শিকদার পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই মো: জমিস উদ্দিন তাকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করলে সেখান থেকে তাকে কেরানীগঞ্জ কারাগারে বিনাদোষে র্দীঘ ৯ মাস ধরে ঢাকার কেরানীগঞ্জ কারা ভোগ করছেন দিনমজুর মো: লিটন।

ঢাকার পল্টন থানার মামলার এজাহার সূত্রে জানা গেছে, ১৯৪২/০৯ জিডিতে ২০০৯ সালের ২৮ জুন দুপুরে দেড়টার ডিবির সোয়াত টিমের এসআই জুলহাস উদ্দিন আকন সঙ্গীয় অফিসার ফোর্সসহ পল্টন থানার আহাদ পুলিশ বক্সের সামনে ভারত ও পাকিস্তানের তৈরি আমদানি নিষিদ্ধ ৩০০ পিস অজ্ঞান করার ট্যাবলেটসহ মো: লিটন, মো: শামীম ও আরশাদ মিয়া নামে তিনজনকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় আটক তিনজনের বিরুদ্ধে ডিবির এসআই জুলহাস উদ্দিন আকন বাদী হয়ে পল্টন থানায় একটি মামলা দায়ের করেন। ওই মামলায় মো: লিটনের বয়স ২৬ বছর উল্লেখ করা হয়। কিন্তু বর্তমানে কারাগারে থাকা দিন মজুর মো: লিটনের বয়স জাতীয় পরিচয় পত্র অনুয়ায়ী সে সময় ১৮ বছর ছিলো। এদিকে ওই মামলাটি আদালতে বিচারের আগেই গ্রেফতারকৃত তিন আসামি জামিন নিয়ে আত্মগোপনে চলে যান। পরে ২০১৪ সালের ২২ অক্টোবর পূর্ণাঙ্গ বিচারে ঢাকা মহানগর বিশেষ ট্রাইব্যুনাল নং ২-এর বিচারক জাকিয়া পারভিন আসামিদের ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫(২) ধারায় প্রত্যেককে দুই বছর সশ্রম কারাদণ্ড ও দুই হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো দুই মাসের সশ্রম কারাদণ্ড দেন। কিন্তু আসামিরা পলাতক ছিলো।

এদিকে এ মামলায় ভোলার লালমোহন থানায় ওয়ারেন্ট আসলে মঙ্গল শিকদার পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই মো: জসিম উদ্দিন মো: লিটন নামে দিন মজুরকে গ্রেফতার করে নিয়ে আসে। সে সময় লিটন গ্রেফতারের কারণ জানতে চাইলে তাকে একটি মামলার আসামি বলে জানানো হয়।

মো: লিটনের ভাই রিক্সা চালক সাইফুল ইসলাম জানান, আমার ভাই দিন মজুরের কাজ করে সংসার পরিচালনা করেন। সে কোন অপরাধের সাথে জড়িত নয়। মো: লিটন নামে আমাদের গ্রামে একজন আছে সে অনেক আগে থেকেই ঢাকায় থাকেন। শুনেছি ঢাকায় বিভিন্ন অপরাধের সাথে সে জড়িত রয়েছে।
শুধু নামের মিল থাকায় পুলিশ আমার ভাইকে ভুল করে গ্রেফতার করে জেলে পাঠিয়েছে। বর্তামানে আমি আমার ভাইয়ের মুক্তির জন্য ঢাকার আদালত ও আইনজীবীদের কাছে ছুটে চলছি।

তিনি আরো জানান, রিক্স চালিয়ে সংসার পরিচালানা ও ভাইয়ের মুক্তির জন্য প্রতিদিনই ছুটছি। জানি না আল্লাহ কবে আমাদের দিকে তাকাবে। মহান আল্লাহর দিকে তাকিয়ে রয়েছি। লিটনের স্ত্রী ও দুই সন্তানের দিকে তাকাতে পারি না। তারা অসহায় জীবন যাপন করছে।

ধলীগৌরনগর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: সালাউদ্দিন জানান, এএসআই জসিম উদ্দিন আমাকে লিটনকে গ্রেফতারের আগে মো: লিটন পিতা নুরুল ইসলাম নামে এক আসামিকে খুঁজছে বলে জানান। কিন্তু আমি তখন তাকে সে আসামির কোন খবর দিতে পারিনি।

তিনি আরো জানান, গত ৬/৭ দিন আগে আমরা জানতে পারি আসলে পুলিশ যে লিটনকে গ্রেফতার করেছে সে এই লিটন না। পুলিশ মূলত ওই এলাকার বাসিন্দা যে র্দীঘ দিন ঢাকায় থেকে বিভিন্ন অপকর্মের সাথে জড়িত এক লিটনকে খুঁজছিল। পুলিশ ভুল করে দিন মজুর লিটনকে গ্রেফতার করেছে। এ বিষয়ে আমরা এলাকার গণ্যমান্যরা আগামী ১/২ দিনের মধ্যে পুলিশের কাছে যাবো। নিদোষ লিটনকে মুক্ত করতে আমরা এলাকাবাসী মাঠে নামবো।

এ ব্যাপারে মঙ্গল শিকদার পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই মো: জসিম উদ্দিন জানান, লিটনকে গ্রেফতার করে আদালতের পাঠানোর ১৫ দিন পর তার ভাই সাইফুল আমার কাছে এসে জানান, গ্রেফতারকৃত লিটন মামলার আসামি লিটন না। আসামি লিটনের বাড়ি তাদের এলাকার পাশে স্কুলের পিছনে তারা নাকি দীর্ঘ দিন ঢাকায় রয়েছেন। পরে আমি তার কথা শুনে তাকে মামলার নথি নিয়ে আসতে বলি। ভুল আসামিকে গ্রেফতার করলে নথিতে আসল আসামির বাড়ির নাম পিতার ও মাতার নামসহ সব পাওয়া যাবে। যদি ভুল হয় নথি নিয়ে আসার পর তাকে নিয়ে ওসি স্যারের কাছে যাবো বলেছি। পরে সে এখনো আসেনি।

লালমোহন থানার ওসি মীর খায়রুল কবির জানান, এ বিষয়ে আমি কিছু শুনিনি। নাম ও পিতার নাম এক থাকায় পুলিশ তাকে গ্রেফতার করেছে। যদি এ লিটন আসামি না হয় তাহলে আমরা তদন্ত সাপেক্ষ আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

সূত্র: নয়া দিগন্ত

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
ছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কউত্তাল নথুল্লাবাদআনারস ও মটর সাইকেল প্রার্থীর সমর্থকদের সংঘর্মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, উজিরপুরে মিষ্টি বআমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে, প্রশ্ন প্আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ
%d