স্টুপিড স্কুপ

  • আপডেট টাইম : অক্টোবর ৩০ ২০২১, ০৬:৪৯
  • 671 বার পঠিত
স্টুপিড স্কুপ
সংবাদটি শেয়ার করুন....

কে আবিষ্কার করেছিল এই স্কুপ শট? তিলেরত্ন দিলশান, মোহাম্মদ আশরাফুল নাকি জিম্বাবুয়ের অ্যান্ডি ব্লিগনাট? আবিষ্কারক যে-ই হোক, এই স্কুপের ভূত চেপে বসেছে মুশফিকুর রহিমের ওপর। ম্যাচের পর ম্যাচ যার খেসারত দিতে হচ্ছে বাংলাদেশ দলকে। কিন্তু স্কুপ নামক ভূতের আছর থেকে কিছুতেই মুক্তি মিলছে না।
ভীষণ আবেগী ও এখরোখা মানুষ মুশফিক। তাই ভুল করলেও তাকে কিছু বলা যায় না। কিছু বললে বরং জেদ চেপে বসে তার। সমালোচনা করলে তো উল্টো প্রতিক্রিয়া দেখিয়ে বসেন। ক’দিন আগেও সে উদাহরণ দেখা গেছে। সংবাদ সম্মেলনে সমালোচনার প্রসঙ্গ আনতেই সপাটে ব্যাট চালান মুশফিক। ভরা মজলিসে সমালোচকদের আয়নায় মুখ দেখার কথা বলে দেন তিনি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে যায়, আয়না আসলে কার দেখা উচিত?

এই যে এভাবে গুরুত্বপূর্ণ সময়ে হেয়ালি করে আউট হয়ে আসেন, সেটা কী তিনি কখনও ভাবেন? ২০১৬ টি২০ বিশ্বকাপে ভারতের বিপক্ষে বেঙ্গালুরুর সেই যন্ত্রণাদায়ক হার থেকে শুরু করে কতোগুলো সম্ভাবনা তিনি শেষ করে দিয়েছেন, তা কী তার মনে পড়ে?

এই স্কুপ থেকে মুশফিক হয়তো অনেক রান করেছেন। তবে এই শটে অসংখ্যবার ব্যর্থও হয়েছেন তিনি। বরং ব্যর্থতার পাল্লাই ভারী। তারপরও সতর্ক হওয়ার লক্ষণ নেই তার মাঝে। এই ঝুঁকিপূর্ণ শট কখন খেলে? সাধারণত ইনিংসের শেষের দিকে, যখন বল-রানের ব্যবধান অনেক বেড়ে যায়। কিন্তু প্রায়ই তিনি ইনিংসের মাঝপথে এই শট খেলেন। গতকালও এর ব্যতিক্রম হয়নি। ১৩.৩ ওভারের এই শট খেলে বোল্ড হয়ে আসেন তিনি। অথচ তখন বেশ সাবলীলভাবে রান আসছিল। চমৎকার খেলছিলেন তার সঙ্গে তখন উইকেটে থাকা লিটন। সিঙ্গেলস-ডাবলসে রানের চাকা সচল রাখছিলেন তিনি। এমন একটি পরিস্থিতিতে যখন উইকেটে থেকে ম্যাচটাকে আরেকটু ক্লোজ করা দরকার, তখন তিনি আচমকা এই কাজ করে বসেন। সেটাও রবি রামপালের মতো একজন পেসারের বলে!

স্কটল্যান্ডের বিপক্ষেও একই কাজ করেছেন মুশফিক। সেদিনও উইকেটে সেট হয়ে ইনিংসের মাঝপথে স্পিনার গ্রিভসকে স্কুপ করতে গিয়ে বোল্ড হন তিনি। তার এই অবিবেচকের মতো শট খেলতে দেখে ক্রিকইনফোর স্কোর পর্যন্ত হতাশায় বলে উঠেছিলেন- ‘আদৌ কী এখন এর দরকার ছিল?’

তার আরেকটি রোগ হলো রিভার্স সুইপ। ইংল্যান্ডের বিপক্ষে পার্টটাইম স্পিনার লিভিংস্টোনকে রিভার্স সুইপ করতে গিয়ে এলবি হয়ে আসেন তিনি। একের পর এক তার এমন আউট হওয়া দেখে প্রশ্ন জাগে, মুশফিক দলের প্রয়োজনীয়তা অনুধাবন করতে পারেন না? নাকি তার ব্যক্তিগত জেদের কাছে দল-টল এসবের কোনো মানে নেই?

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d