আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নকআউট পর্বের আগে ভারতের সঙ্গে খেলেছে এমন দল কখনোই বিশ্বকাপ জেতেনি!

  • আপডেট টাইম : নভেম্বর ১৪ ২০২১, ০৫:৪৫
  • 654 বার পঠিত
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নকআউট পর্বের আগে ভারতের সঙ্গে খেলেছে এমন দল কখনোই বিশ্বকাপ জেতেনি!
সংবাদটি শেয়ার করুন....

টি-টোয়েন্টি বিশ্বকাপের এলেই কেন যেন চুপসে যায় অস্ট্রেলিয়া। ২০১০ বিশ্বকাপ ছাড়া কখনো ফাইনালেই ওঠা হয়নি যে তাদের। তবে টি টোয়েন্টি বিশ্বকাপ এর চাঞ্চল্যকর এক তথ্য নিয়ে অজিঙ্কা ধামধেরে নামক এক টুইটার ব্যবহারকারী চমৎকার একটি পরিসংখ্যান নিয়ে করা টুইট নিয়ে ইএসপিএন টুইট করে বলছে অস্ট্রেলিয়া যে এবাররে টি টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে ভারতের মুখোমুখি হয় নি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সঙ্গে একই গ্রুপে থেকে ভারত ছাড়া এখনো অন্য কোনো দল বিশ্বকাপ জিততেই পারেনি।
২০০৭ বিশ্বকাপ – সেবার তো বিশ্বকাপ জিতেছিল ভারতই। ফলে বিশ্বকাপে ভারতের সঙ্গে গ্রুপ পর্বে যারা মুখোমুখি হয়েছে, তাদের কারও বিশ্বকাপ জেতার প্রসঙ্গটাও তাই ওঠে না।
২০০৯ বিশ্বকাপ – ভারতের খুব বাজে কেটেছিল বিশ্বকাপটা। প্রথম পর্বে বাংলাদেশ ও আয়ারল্যান্ডকে সহজে হারালেও পরের পর্বে ধাক্কা খেতে হয়েছিল আগের বারের শিরোপাজয়ীদের। সেখানে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে ভারত। মজার ব্যাপার, এই গ্রুপ থেকে নকআউট পর্বে যাওয়া কোনো দল বিশ্বকাপ তো জেতেইনি, ফাইনালেই উঠতে পারেনি।
২০১০ বিশ্বকাপ – আফগানিস্তানকে হারানোর মধ্য দিয়ে ভারতের যাত্রা শুরু হয়েছিল। এরপর প্রথম পর্ব ও দ্বিতীয় পর্ব মিলে তাদের দেখা হয়েছিল দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, উইন্ডিজ ও শ্রীলঙ্কার সঙ্গে। সেবার বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। ফাইনালে তাদের কাছে হেরেছিল গ্রুপ পর্বে ভারতের সঙ্গে খেলা অস্ট্রেলিয়া।
২০১২ বিশ্বকাপ – এই বিশ্বকাপও ২০০৯ বিশ্বকাপের সূত্র মেনেছে। আফগানিস্তান ও ইংল্যান্ডের সঙ্গে প্রথম পর্ব খেলা ভারত দ্বিতীয় পর্বে পেয়েছিল অস্ট্রেলিয়া, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে। এই গ্রুপ থেকে সেমিফাইনালে গিয়েছিল অস্ট্রেলিয়া ও পাকিস্তান। ভারতের সঙ্গে একই গ্রুপে খেলা এই দুই দলই বাদ পড়েছিল সেমিফাইনাল থেকে। বিশ্বকাপ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।
২০১৪ বিশ্বকাপ – বিশ্বকাপে সুপার টেনে ভারতের গ্রুপে ছিল পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। এবার ভারত নিজেই ফাইনালে উঠেছিল। কিন্তু ফাইনালে তাদের শ্রীলঙ্কার কাছে হারতে হয়েছে। ওই যে ভারতের সঙ্গে যে নকআউটের আগে দেখা হয়নি তাদের!
২০১৬ বিশ্বকাপ – বিশ্বকাপেও একই ঘটনা। নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার সঙ্গে সুপার টেন খেলা ভারত ঘরের মাঠে সেমিফাইনালে উঠে গিয়েছিল। কিন্তু সেমিফাইনালে হেরে যায় স্বাগতিকেরা। ফাইনাল খেলেছিল অন্য গ্রুপের দুই দল, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। বিজয়ী সেমিফাইনালে ভারতকে হারানো ওয়েস্ট ইন্ডিজ দল।
ছোট এই টুইটই এখন অলক্ষুনে ঠেকতে পারে নিউজিল্যান্ডের কাছে। কারণ, সুপার টুয়েলভের গ্রুপ পর্বে ভারতকে ৮ উইকেটে হারিয়েছিল নিউজিল্যান্ড। সে জয় তাদের সেমিফাইনালে তুলে আনলেও এখন গ্রুপ পর্বে ভারতের সঙ্গে দেখা হওয়াটাই তাদের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে। বিশ্বসেরা টেস্ট টিম, ওডিআই রানারআপ নিউজিল্যান্ড কি পারবে ইতিহাসটাই বদলে দিতে!

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
ছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কউত্তাল নথুল্লাবাদআনারস ও মটর সাইকেল প্রার্থীর সমর্থকদের সংঘর্মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, উজিরপুরে মিষ্টি বআমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে, প্রশ্ন প্আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ
%d