মাধ্যমিকে সকাল ১০টা থেকে বিকাল ৫টা অব্দি ক্লাস

  • আপডেট টাইম : মে ১৩ ২০২৩, ০৬:৪৫
  • 585 বার পঠিত
মাধ্যমিকে সকাল ১০টা থেকে বিকাল ৫টা অব্দি ক্লাস
সংবাদটি শেয়ার করুন....

মাধ্যমিকে সকাল ১০টা থেকে বিকাল ৫টা অব্দি ক্লাস

সব সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণিতে ছয় পিরিয়ড করে ক্লাস হবে। আর নবম ও দশম শ্রেণিতে ক্লাস হবে সাত পিরিয়ড। নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন ক্লাস রুটিনের সঙ্গে সমন্বয় করে এভাবে অষ্টম, নবম ও দশম শ্রেণির ক্লাস নিতে স্কুলগুলোর জন্য রুটিন প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এদিকে এনসিটিবির করা ওই রুটিন অনুযায়ী স্কুলগুলোকে ক্লাস চালাতে ইতোমধ্যে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

নতুন রুটিন অনুসারে, এক শিফটের স্কুলগুলোর ক্লাস সকাল দশটায় শুরু হয়ে চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। দুই শিফটের স্কুলগুলোর প্রভাতী শিফটের ক্লাস সকাল সাড়ে ৭টায় শুরু হয়ে বেলা সাড়ে ১২টা পর্যন্ত চলবে। আর দিবা শাখার ক্লাস চলবে বেলা সাড়ে ১২টা থেকে বিকেল পৌনে ছয়টা পর্যন্ত। ক্লাস শুরুর আগে হবে সমাবেশ।
চলতি বছর মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। চলতি শিক্ষাবর্ষে পাঠদান শুরুর আগেই নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে সাত পিরিয়ড ক্লাস নির্ধারণ করে এ দুই শ্রেণির রুটিন তৈরি করে দিয়েছিলো এনসিটিবি। কিন্তু পরে গত এপ্রিল মাসের শেষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের ছয় পিরিয়ড ক্লাস নির্ধারণ করে রুটিন সংশোধন করা হয়।

এ পরিস্থিতিতে ষষ্ঠ ও সপ্তমে ছয় পিরিয়ড আর অন্যান্য শ্রেণিতে সাত পিরিয়ড ক্লাস স্কুলগুলোতে কিভাবে হবে তা নিয়ে ধোঁয়াশায় পড়ে যান প্রতিষ্ঠান প্রধানরা। তাই ষষ্ঠ ও সপ্তম শ্রেণির রুটিনের সঙ্গে সমন্বয় করে অষ্টম, নবম ও দশম শ্রেণির রুটিনের ছক প্রস্তুত করে দিয়েছে এনসিটিবি। যা প্রকাশ করে ওই ছক অনুসারে অষ্টম-নবম ও দশম শ্রেণির ক্লাস নির্ধারণ করে স্কুলগুলোকে ক্লাস নেয়ার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

নতুন রুটিন সম্পর্কে জানতে চাইলে শুক্রবার বিকেলে এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান বলেন, নতুন রুটিন অনুযায়ী ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণির ক্লাস হবে ছয় পিরিয়ড। আর নবম ও দশম শ্রেণির সাত পিরিয়ড ক্লাস হবে। এভাবেই নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সঙ্গে অষ্টম, নবম ও দশম শ্রেণির ক্লাস সমন্বয় করে নিতে রুটিনের ছক করে দিয়েছি।

তিনি আরো বলেন, নতুন শিক্ষাক্রমের পাঠদান শুরুর আগে আমরা ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সাত পিরিয়ডের ক্লাস নির্ধারণ করে রুটিন করে দিয়েছিলাম। কিন্তু শিক্ষকরা আমাদের জানিয়েছেন নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের লার্নিং অ্যাক্টিভিটিসের জন্য সময় থাকছে না। তাই সে বিবেচনায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস ছয় পিরিয়ড করে গত এপ্রিল মাসে শেষে রুটিন সংশোধন করা হয়। এরপর শিক্ষকরা আমাদের জানিয়েছেন, নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তমের সঙ্গে সমন্বয় করে অষ্টম, নবম ও দশম শ্রেণির ক্লাস কিভাবে হবে তা নিয়ে তারা কিছুটা ধোঁয়াশায় আছেন। তাই আমরা নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন রুটিনের সঙ্গে সমন্বয় করে ষষ্ঠ থেকে দশম শ্রেণির রুটিনের ছক করে দিয়েছি।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
ছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কউত্তাল নথুল্লাবাদআনারস ও মটর সাইকেল প্রার্থীর সমর্থকদের সংঘর্মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, উজিরপুরে মিষ্টি বআমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে, প্রশ্ন প্আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ
%d