বরিশালে বর্ষায় বেড়েছে চাই-বুচনার কদর

  • আপডেট টাইম : জুলাই ০৯ ২০২০, ১৫:১৬
  • 699 বার পঠিত
বরিশালে বর্ষায় বেড়েছে চাই-বুচনার কদর
সংবাদটি শেয়ার করুন....

শামীম আহমেদ ॥ বরিশালে চলতি বর্ষা মৌসুমের গ্রামাঞ্চলের খাল-বিলের পানি বৃদ্ধি হওয়ায় দেশীয় প্রজাতির মাছ ধরার ফাঁদের কদর বেড়েছে স্থানীয় হাট-বাজারগুলোতে। মাছ শিকারীদের পছন্দমত ফাঁদ তৈরিতে এখন ব্যস্থ সময় পার করছেন ফাঁদ তৈরির কারিগররা। পাশাপাশি বিভিন্ন হাট-বাজারগুলোতে বাইন্না, চাই-বুচনা বিক্রির শুরু করেছেন ব্যবসায়ীরা। বর্ষায় বিলাঞ্চলে পানি বৃদ্ধির সাথে সাথে মাছ শিকারীরা নানান প্রজাতির ফাঁদ দিয়ে মাছ শিকার করছেন। এরমধ্যে সবচেয়ে বেশি ফাঁদ বিক্রি হচ্ছে বরিশাল জেলার গৌরনদী, আগৈলঝাড়া, উজিরপুর উপজেলা সহ বিভিন্ন হাট-বাজারগুলোতে।

জেলার গৌরনদী উপজেলার মাহিলাড়া বাজারের ব্যবসায়ী স্বপন ঘরামী, সুনীল দেওয়ান জানান, দীর্ঘ বছর যাবত তিনি মাহিলাড়া হাটে বাইন্না, চাই-বুচনা বিক্রি করে আসছেন। নিজে এবং বিভিন্ন এলাকার কারিগড় এনে ফাঁদ তৈরি করে প্রতি বুধ ও শনিবারের হাটে এগুলো বিক্রি করেন। পূর্বে বাঁশ ও শ্রমিকের মূল্যে কম থাকলেও সময়ের ব্যবধানে সবকিছুর মূল্যে বেড়েছে। ফলে ফাঁদের দামও কিছুটা বেড়েছে। এরমধ্যে করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় দূরদূরান্তের ক্রেতারা কিছুটা কম আসছেন। ফলে গত বছরের চেয়ে এ বছর কিছুটা কম বিক্রি হচ্ছে।

মাহিলাড়া বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ শহিদুল ইসলাম জানান, মাহিলাড়া হাট থেকে পাশর্^বর্তী আগৈলঝাড়া, উজিরপুর ও কালকিনি উপজেলার যোগাযোগ ব্যবস্থা ভাল থাকায় সড়ক ও নৌ-পথে প্রতি হাটে ক্রেতারা এসে পছন্দমত ফাঁদ কিনে নিয়ে যাচ্ছেন। যার ফলে এখানে যেমন ক্রেতা কম তেমনি বেচা বিক্রিতেও তেমন লাভবান হওয়া যাচ্ছে না। এক কথায় বলতে গেলে এসব বিক্রি করে শ্রমের মূল্য আসে না।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য কীর্রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধআগামীতে কোনো প্রকল্পে ‘শেখ হাসিনা’ নাম না রাববি শিক্ষার্থীরা একদিন সারা দেশের নেতৃত্ব দেনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় আজিজ মোহাম্মদসারা বিশ্বে এমআর-৯, মুক্তি পাবে চীনেওভোলায় মেঘনার চরের দখল নিয়ে সংঘর্ষ ও গুলিবর্ষধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে: সিইসিফিলিস্তিনিদের দুর্দশা কমাতে দরকার মুসলিম দেছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কউত্তাল নথুল্লাবাদআনারস ও মটর সাইকেল প্রার্থীর সমর্থকদের সংঘর্
%d