সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন নিয়ে পাল্টাপাল্টি বিক্ষোভ/ নগর জু‌ড়ে উ‌ত্তেজনা

  • আপডেট টাইম : জুলাই ১৫ ২০২০, ১৬:২৭
  • 738 বার পঠিত
সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন নিয়ে পাল্টাপাল্টি বিক্ষোভ/ নগর জু‌ড়ে উ‌ত্তেজনা
সংবাদটি শেয়ার করুন....

সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন নিয়ে পাল্টাপাল্টি বিক্ষোভ/ নগর জু‌ড়ে উ‌ত্তেজনা

ঐতিহ্যবাহী সরকারী বরিশাল কলেজের নাম প‌রিবর্তন নি‌য়ে উত্তপ্ত হ‌য়ে উ‌ঠে‌ছে নগরী। নাম প‌রিবর্ত‌নের প‌ক্ষে বিপ‌ক্ষে উভয় গ্রুপ আজ মু‌খোমু‌খি কর্মসূচী দি‌লে উ‌ত্তেজনা ছ‌ড়ি‌য়ে প‌ড়ে। পুলিশ সতর্ক থাকায় অ‌প্রি‌তিকর কোন প‌রি‌স্থি‌তি ঘ‌টে‌নি।
জানা গে‌ছে জেলা প্রশাস‌কের কা‌ছে ক‌য়েকজন এক‌টি প্রস্তাবনা প্রেরণ ক‌রেন। ‌সেখা‌নে ঐ‌তিহ্যবা‌হি সরকারী বরিশাল কলেজের নাম মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নাম করণের প্রস্তাব করা হয়। ‌জেলা প্রশাসক এস এম অ‌জিয়র রহমান সেটি মন্ত্রনাল‌য়ে প্রেরণ ক‌রেন। মন্ত্রনালয় থে‌কে মতামত চাওয়া হয় শিক্ষা বোর্ডের। শিক্ষা বোর্ডও তা‌দের মতামত প্রেরণ ক‌রেন। এরই ম‌ধ্যে বিষয়‌টি চাউর হ‌লে ক‌লে‌জের সা‌বেক ও বর্তমান ‌শিক্ষাথী‌দের স‌ধ্যে ব্যাপক প্র‌তি‌ক্রিয়ার সৃ‌ষ্টি হয়। রাস্তায় না‌মেন তারা। এ‌দের সমর্থন দেন ক্ষমতাসীন আওয়ামীগ। নাটকীয়ভা‌বে বিএন‌পির বেশ‌কিছু নেতা কমর্ীও এ‌দের সা‌থে যোগ দেন।
বুধবার নামকর‌ণের সমর্থ‌নে এক‌টি সমা‌বেশ আহবান করা হয়।‌সে সমা‌বেশ চলাকালীন অ‌শ্বিনী কুমার হ‌লের সাম‌নে বিশাল মি‌ছিল নি‌য়ে হা‌জির হন ক‌লে‌জের নামকরণর বি‌রোধীতা কারীরা। মুহু‌র্তে উ‌ত্তেজনা ছ‌ড়ি‌য়ে প‌ড়ে। ত‌বে পু‌লিশ সতর্কাবস্থায় থাকায় কোন অ‌প্রি‌তিকর ঘটনা ঘ‌টে‌নি ।

নামকর‌ণের বিপ‌ক্ষে মুখামুখি বিক্ষোভ মিছিল,সমাবেশ,গণ স্বাক্ষর কর্মসূচি পালন করেছে সরকারী বরিশাল কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের ব্যানারে জেলা ও মহানগর ছাত্রলীগ সহ যুবলীগ। অপরদিকে নাম পাল্টা‌নোর সমর্থ‌নে বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা আহবায়ক কমিটি ও অঙ্গ সংগঠন।

উভয় গ্রুপই এখন রাজনী‌তিকরণ হ‌য়ে পড়ায় বিভ্রা‌ন্তির সৃ‌স্টি হ‌য়ে‌ছে।
সকাল সাড়ে ১১টায় নগরের প্রাণকেন্দ্র সদররোডে সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবীতে সাবেক বর্তমান শিক্ষাথর্ীরা এক গণ স্বাক্ষর কর্মসূচির আয়োজন ক‌রে।

এর কিছুক্ষণ পর পরপরই নগরের ফকিরবাড়ি রোডস্থ বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা আহবায়ক কমিটি ও অঙ্গ সংগঠনের নেতাকমর্ীরা বরিশালের মহাত্মা অশ্বিনী কুমার দত্তকে যথাযোগ্য মর্যদা দিয়ে অবিলম্বে সরকারী বরিশাল কলেজকে ‘মহাত্মা অশ্বিনী কুমার সরকারী কলেজ নামে সুপারিশ বাস্তবায়ন করার দাবীতে রিক্সা শ্রমীক,বাস্তহারা ও একদল শিশুদের নিয়ে এক বিক্ষোভ মিছিল বের করে।

মিছিলটি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে পুনরায় সদররোড ফিরে এসে গণ স্বাক্ষর কর্মসূচির আয়োজন করা অনুষ্ঠানের রাস্তার অপরপ্রান্তে সমাবেশ শুরু ক‌রে। বৃষ্টি উপেক্ষা করে পাল্টাপাল্টি বিক্ষোভ সমাবেশে বক্তব্য দিতে থাকেন উভয় দলের নেতৃবৃন্দ।

সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবী ও গণ স্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করেন সাবেক ভিপি একেএম জাহাঙ্গির হোসেন। বক্তব্য রাখেন সাবেক বরিশাল কলেজের ছাত্রলীগ সংগঠনের ভিপি ও বর্তমান বরিশাল মহানগর আওয়ামীলীগের সভাপতি এ্যাড, একে এম জাহাঙ্গির হোসেন, সাবেক শিক্ষাথর্ী ও ব‌রিশাল ল কলেজের সাবেক ভিপি এ্যাড, বিসিসি প্যানেল মেয়র এ্যাড, রফিকুল ইসলাম খোকন,এ্যাড, গোলাম সরোয়ার রাজিব, সাবেক শিক্ষাথর্ী বিসিসি কাউন্সিলর গায়েত্রী সরকার পাখি,হাসান মাহমুদ বাবু, ইমর“ল আহমেদ উজ্জল, জিয়াউর রহমান জিয়া, রাজিব খান,মোস্তাফিজুর রহমান অনিক সহ বিভিন্ন সাবেক ও বর্তমান শিক্ষাথীরা।

এসময় সাবেক ভিপি এ্যাড, একেএম জাহাঙ্গির হোসেন বলেন, সরকারী বরিশাল কলেজের নিবার্চিত ছাত্র সংসদের ভিপি ছিলাম তখনতো নাম পরিবর্তনের বিষয়ে নিয়ে আজকের সু‌শিল সমাজের ব্যক্তিরা কোন কথা বলেন নাই।

তবে আজ কেন নাম পরিবর্তনের জন্য তাদের এত মাথা ব্যাথা এর রহস্য কি বরিশালবাশীর মাঝে নতুন করে প্রশ্ন উঠেছে।

অপরদিকে সমাজতান্ত্রিক দর (বাসদের) ব্যানারে আয়োজন করা বিক্ষোভ সমাবেশে জেলা আহবায়ক ইমরান হাবীব রুমনের সভাপতিত্বে বিক্ষোভে বক্তব্য রাখেন বাসদ জেলা আহবায়ক ডাঃ মনীষা চক্রবতর্ী, মাক্সবাদী নেতা সাইদুর রহমান, জেলা কমিউনিস্ট পার্টি জেলা সম্পাদক দুলাল মজুমদার ছাত্র ইউনিয়ন বরিশাল জেলা সভাপতি সম্পা দাশ, ছাত্রফ্রন্ট সভাপতি সাগরে দাশ, সহ বিভিন্ন বাম সংগঠনের ছাত্র নেতৃবৃন্দ।

মনীষা চক্রবতী বলেন আজকে যেখানে সরকারী বরিশাল কলেজ প্রতিষ্ঠিত হয়েছে এ জমি মহাত্মা অশ্বিনী কুমার দত্তের পৈত্বিক সম্পত্তি। তাই তার নামেই কলেজের নাম করণ করার জন্যই বিভিন্ন মহল থেকে প্রস্তবনার কারনে শিক্ষা মন্ত্রলয়ে জেলা প্রশাসক প্রস্তাব প্রেরণ করেছে।

আজকে বর্তমান সরকার অশ্বিনী কুমার দত্তের নামে কলেজের নাম করণ করতে চাইছে সেখানে সরকারী দলের সদস্যরা এর বিরোধীতা করে মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংশ করছে।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
সারা বিশ্বে এমআর-৯, মুক্তি পাবে চীনেওভোলায় মেঘনার চরের দখল নিয়ে সংঘর্ষ ও গুলিবর্ষধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে: সিইসিফিলিস্তিনিদের দুর্দশা কমাতে দরকার মুসলিম দেছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কউত্তাল নথুল্লাবাদআনারস ও মটর সাইকেল প্রার্থীর সমর্থকদের সংঘর্মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, উজিরপুরে মিষ্টি বআমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে, প্রশ্ন প্আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ ম
%d